সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০৪:৩৩ পূর্বাহ্ন

দ্রুত ওজন কমাতে সাহায্য করে যেসব সবজি

খবরের আলো ডেস্ক :

 

শরীর বাড়তি ওজন নিয়ন্ত্রণে রাখতে খাওয়া ও হাঁটা থেকে শুরু করে বিভিন্ন ধরনের ব্যায়াম ওজন কমাতে পারছেন না। বরং ওজন কমার বদলে বাড়তে থাকে। তবে কিছু সবজি রয়েছে যা খেলে দ্রুত ওজন কমবে। চলুন জেনে নেয়া যাক-

শশার বেশির ভাগই পানি। তাই হজমে সাহায্য করে শরীরে বাড়তি ফ্যাট জমতে দেয় না। এক কাপ শশার রসে মাত্র ৮ ক্যালোরি থাকে। কম ক্যালোরি কিন্তু উচ্চ ফাইবারের এই ফল মেদ কমাতে ভীষণ কার্যকর।

ক্যান্সার প্রতিরোধক ব্রকোলিতে রয়েছে উচ্চ পুষ্টিগুণ। এক কাপ ব্রকোলিতে মেলে ৩২ ক্যালোরি। এর অ্যান্টিঅক্সিড্যান্ট রোগ প্রতিরোধ তো করেই সঙ্গে মেদও ঝরায় ঝটপট।

এক কাপ লেটুসে আছে ৩৪ ক্যালোরি। শরীর সচেতন মানুষরা সালাদে যোগ করেন এই শাক। এর পুষ্টিগুণ যেমন প্রচুর তেমনই এতে রয়েছে পর্যাপ্ত ভিটামিন কে। রক্ত পরিশুদ্ধ রাখতে, রক্ত জমাট বাঁধতে সাহায্য করে লেটুস। কম ক্যালোরির খাবার হওয়ায় শরীরের বাড়তি মেদকেও সরিয়ে দিতে ওস্তাদ এই শাক।

ভিটামিন এ-র প্রাচুর্য থাকায় এই সবজি ডায়ারিয়া রুখে দিতে ওস্তাদ। শিশুদের ক্ষেত্রে উচ্চতা বাড়াতেও সাহায্য করে এই সবজি। এক কাপ পেঁপেতে পাওয়া যায় ৫৫ ক্যালোরি। ওজন কমাতে পুষ্টিবিদরাও পেঁপে খাওয়ার পরামর্শ দেন। সালাদ বা ঝোলে পেঁপে রাখলে তা শরীরের পটাশিয়ামের চাহিদা পূরণ করে ও মেদ কমায়।

ভিটামিন ও খনিজে ভর্তি পালংশাক ওজন কমাতে খুব উপকারী। ছিপছিপে চেহারা চান, আর ডায়েটে পালং রাখেননি, এমন মানুষ খুঁজে পাওয়াই দুষ্কর। এক কাপ পালংয়ে মেলে সাত ক্যালোরি।

রক্তচাপ কমাতে ও কার্ডিওভাসকুলারের অসুখ সারাতে টমেটোর জুড়ি নেই। এক কাপ টম্যাটো থেকে পাওয়া যায় ২৭ ক্যালোরি। পটাশিয়াম ও ভিটামিন সি-তে ভরপুর এই সবজিতে ফাইবার প্রচুর। মেদ ঝরাতে টমেটোর স্যুপ অত্যন্ত কার্যকর।

ভিটামিন সি ও ফাইবারে ঠাসা তরমুজ ওজন কমায়। প্রতি কাপে মেলে ৪৬ ক্যালোরি। তরমুজ লিভারকে ঠান্ডা রাখে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com