মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১১:০৭ পূর্বাহ্ন

আবারও পরমাণু কার্যক্রম জোরদার করেছে উত্তর কোরিয়া

খবরের আলো  ডেস্ক :

 

 

দীর্ঘবিরতির পর আবারও পরমাণু কার্যক্রম জোরদার করেছে উত্তর কোরিয়া। স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র পুনর্নির্মাণের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষার তৎপরতা শুরু করেছে দেশটি। শুক্রবার স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ কোরে মার্কিন গণমাধ্যম এ.পি.আর এ তথ্য জানিয়েছে। প্রতিশ্রুতি লঙ্ঘন করলে উত্তর কোরিয়াকে কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরমধ্যেই, পরমাণু অস্ত্রমুক্ত কোরীয় উপদ্বীপ নিশ্চিতে চীন প্রতিজ্ঞাবদ্ধ বলে জানিয়েছে বেইজিং।

বৃহস্পতিবার মার্কিন গবেষণা প্রতিষ্ঠান জানায়, সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের পুনর্নির্মাণ কাজ সম্পূর্ণ করেছে উত্তর কোরিয়া। একদিন পর মার্কিন গণমাধ্যম জানালো, সানুমডোং পরমাণু কেন্দ্রে ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য তৎপরতা জোরদার করেছে দেশটি।

স্যাটেলাইটে পাওয়া ছবিতে দেখা যায়, রাজধানী পিয়ংইয়ংয়ের অদূরে অবস্থিত পরমাণু কেন্দ্রের বাইরে ভারী যানবাহনের আনাগোনা। যা থেকে সংশ্লিষ্টদের মনে হয়েছে, হয় ক্ষেপণাস্ত্র, না হয় স্যাটেলইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া।

প্রতিশ্রুতি লঙ্ঘন কোরে পরমাণু কার্যক্রম শুরু করলে, উত্তর কোরিয়াকে কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘সময়ই সবকিছু বলে দেবে। আমরা অপেক্ষা করছি কী হয় তা দেখার জন্য। উত্তর কোরিয়া, কিম জং উন এবং আমাদের মধ্যে খুব ভালো সম্পর্ক বিদ্যমান। আশা করি এ সম্পর্ক অটল থাকবে।’

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com