সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০১:৪৮ পূর্বাহ্ন

নির্মানাধীন কালভার্টে ফাটল

খবরের আলো:

 

 

হাবিবুর রহমান মাসুদ, পটুয়াখালী প্রতিনিধি : নিমানের সামগ্রী ব্যবহারের ফলে নির্মাণ কাজ শেষে হতে না হতেই পটুয়াখালী সদর উপজেলার লোহালিয়া কুড়িপাইকা কুমারখালী খালের নির্মানাধীন কালভার্টে ফাটল দেখা দিয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে ৪০ ফুট দৈর্ঘের এ কালভার্টটি নির্মিত হচ্ছে। এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা আবু বকর ওরফে কবির মোল্লা রবিবার জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করেছেন।
জানা যায়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে ২০১৭-১৮ অর্থবছরে ৩০ লাখ ৭৭ হাজার ৬৫৭ টাকা ব্যয়ে কুমারখালী খালের ওপর এ কালভার্টটি নির্মানের জন্য ‘মা’ এন্টারপ্রাইজ’ নামের ঠিকাদারী প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়। প্রতিষ্ঠানটির সত্ত¡াধিকারী শহিদুল ইসলাম সম্প্রতি কালভার্টের ঢালাই সম্পন্ন করেছেন। এটি এখনও মানুষের চলাচলের জন্য খুলে দেয়া না হলেও কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়ে রড বের হয়ে গেছে।
পটুয়াখালী জেলা ত্রাণ ও পূর্নবাসন কর্মকর্তা নজরুল ইসলাম শনিবার কালভার্টটি সরেজমিনে পরিদর্শন করেছেন। তিনি জানান, রাস্তার লেবেল থেকে ১৬ ফুট মাটির নিচে থেকে ভিত্তি বেইজ করার নিয়ম থাকলেও ঠিকাদার মাত্র ১০ ফুট মাটির নিচে বেইজ করেছে। ১৪ মিলি সাইজের রড ব্যবহারের কথা থাকলেও তিনি ১০ মিলি সাইজের রড ব্যবহার করেছেন। এজন্য কালভার্টটি নাজুক হয়েছে এবং ভবিষ্যতে এটি ধ্বসে পড়ার আশংকা রয়েছে। তিনি বিষয়টি উধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন।
তবে অভিযোগ অস্বীকার করে ঠিকাদার শহিদুল ইসলাম জানান, সিডিউল অনুযায়ী কাজ করা হয়েছে। স্থানীয় লোকজন কালভার্টটির পাশ থেকে মাটি কেটে নেয়ার কারনে সামান্য ফাটল দেখা দিয়েছে। শংকার কিছু নেই। মেরামত করে দেব।
প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, ঠিকাদারের বিল পরিশোধ করা হয়নি। কোন ধরনের সমস্যা হলে ব্যাবস্থা নেয়া হবে।
জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী জানান, এ ঘটনায় সদর উপজেলা নির্বাহী অফিসারকে একটি তদন্ত কমিটি গঠনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। কমিটির রিপোর্ট হাতে পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
সদর উপজেলার নির্বাহী অফিসার লতিফা জান্নাতী জানান, সদর উপজেলার সহকারী কমিশনারকে (ভ‚মি) প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটি তাদের প্রতিবেদন দাখিল করবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com