সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:০১ পূর্বাহ্ন

নিউজিল্যান্ডে নিষিদ্ধ হচ্ছে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র

খবরের আলো  ডেস্ক :

 

 

ক্রাইস্টচার্চ হামলায় ব্যবহৃত আধা-স্বয়ংক্রিয় সব ধরনের অস্ত্র নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার এক সন্ত্রাসীর গুলিতে ৫০ জন নিহত হওয়ার পর দেশটির অস্ত্র আইন নিয়ে আলোচনা শুরু হয়। তখন থেকেই ধারণা করা হচ্ছিল নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আসবে। অবশেষে জাসিন্ডা সেই ঘোষণা দিলেন।

তিনি বলেন, হামলার ছয়দিন পর এখন আমরা মিলিটারি স্টাইলের আধা-স্বয়ংক্রিয় অস্ত্র নিষিদ্ধের ঘোষণা দিচ্ছি। এ ধরনের অস্ত্র তৈরিতে ব্যবহৃত সব যন্ত্রাংশও নিষিদ্ধ। এছাড়া বেশি ধারণ ক্ষমতার ম্যাগাজিনও নিষিদ্ধ করা হলো। নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জানিয়েছেন, ১১ এপ্রিল থেকে নতুন আইন কার্যকর হবে বলে প্রত্যাশা করছেন তিনি।

যারা এরই মধ্যে আধা-স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করছেন তারা সেগুলো জমা দিয়ে অর্থ ফেরত নিতে পারবেন। এছাড়া আইন কার্যকরের আগে যেন কেউ নতুন করে এ ধরনের অস্ত্র কিনতে না পারে সেজন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

আর্ডেন জানিয়েছেন, তার অফিসের কর্মকর্তারা হিসাব করে দেখেছে অস্ত্র নিয়ে টাকা ফেরত দেয়ার কারণে ১০০ থেকে ২০০ মিলিয়ন ডলার ক্ষতি হবে। কিন্তু জনগণের সুরক্ষার কারণে তাদের এটা করতে হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com