বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২:০৩ অপরাহ্ন

১ এপ্রিল থেকে সব কোচিং সেন্টার বন্ধ

খবরের আলো রিপোটঃ

 

 

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা উপলক্ষে ১ এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সারা দেশে সব কোচিং সেন্টার বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এই নির্দেশনার কথা জানান তিনি।

এছাড়া পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে সেট জানানোর পর কেন্দ্রে প্রশ্নপত্র খোলা হবে এবং অনিবার্য কারণে কেউ দেরি করলে, গেটের সামনে বিস্তারিত তথ্য দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

লিখিত বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, এ বছর আটটি সাধারণ ও মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। তার মধ্যে সাধারণ আটটি বোর্ডের অধীনে ১১ লাখ ৩৮ হাজার ৫৫০, মাদরাসা বোর্ডের অধীনে ৭৮ হাজার ৪৫১ ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ২৪ হাজার ২৬৫ পরীক্ষার্থী রয়েছে। সারাদেশে মোট ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ হাজার ৫৮০ কেন্দ্রে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে কোচিং সেন্টার বন্ধ থাকবে। বিশেষ কোনও ব্যবস্থা না নিতে পারায় এবার সব ধরনের কোচিং বন্ধ থাকবে।

এইচএসসি পরীক্ষার সময় সব কোচিং সেন্টার বন্ধ রাখা হলে অন্য স্তরের শিক্ষার্থীদের যে অসুবিধা হতে পারে সে কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যারা এইচএসসি পর্যায়ের নন, তাদের হয়ত সাময়িক অসুবিধা হবে, সে ব্যাপারে আমরা সম্পূর্ণ সচেতন। কিন্তু আরও ভালো ব্যবস্থা গ্রহণ পারছি না বলেই বাধ্য হয়ে ১ এপ্রিল থেকে ৬ মে সকল ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, কোনও প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান বা শিক্ষক কোনোভাবে পাবলিক পরীক্ষায় বেআইনি কাজ করলে সে প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান, শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে এবং প্রয়োজনে পরীক্ষা কেন্দ্র বাতিল করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com