শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:২৪ অপরাহ্ন

আজ মহান স্বাধীনতা দিবস ২৬ মার্চ

খবরের আলো :
স্টাফ রিপোর্টারঃ আজ ২৬ মার্চ। বাঙালির স্বাধীনতা সংগ্রামের গৌরবের দিন, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস  নারায়ণগঞ্জ জেলা রূপগঞ্জে মহান দিবসের শ্রদ্ধাঞ্জলি পাট ও বস্ত্র মন্ত্রী গোলাম দস্তগীর গাজী ফটো সংগ্রহে সাথে রয়েছে তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটি সংগঠনের কেন্দ্রীয় নেতা সাহাদাৎ হোসেন স্বাধীনতা মাসকে বিনম্র শ্রদ্ধা নিবেদন জানাই। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের 
বুকে বাংলাদেশের স্বাধীন অস্তিত্ব ঘোষণা করেছিল বীর বাঙ্গালি। তাই আজ মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয় নিয়ে দিবসটি উদ্যাপন করবে পুরো বাঙ্গালি জাতি।
একই সঙ্গে আজ বিন¤্র শ্রদ্ধা ও কৃতজ্ঞতায় স্মরণ করা হবে স্বাধীনতার জন্য আত্মদানকারী বীর সন্তানদের, স্বাধীনতার স্থপতি ও বাঙালির অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় নেতাদের, নৃশংস গণহত্যার শিকার লাখো সাধারণ মানুষ ও সম্ভ্রম হারানো মা-বোনদের।

একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানি বাহিনী ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে ঢাকায় বর্বর হত্যাযজ্ঞে মেতে ওঠে। পরদিন ২৬ মার্চ প্রথম প্রহরে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেফতার হওয়ার আগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, এটাই হয়তো আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন। সেই থেকে শুরু। তারপর টানা ৯ মাস। এরপর পাকিস্তানি হানাদার বাহিনীর নির্বিচার হত্যা, ধ্বংস ও পৈশাচিকতার বিরুদ্ধে মরণপণ লড়াইয়ে ৩০ লাখ শহীদের আত্মদানের বিনিময়ে ১৬ ডিসেম্বর অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের।

এবার জাতি উদ্যাপন করছে স্বাধীনতার ৪৮ বছরপূর্তি। বরাবরের মতো এবারও দেশজুড়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদ্যাপিত হবে।সেই লক্ষে নারায়ণগঞ্জ জেলায় চাষাড়া বিজয় স্তম্ভে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে। তোপধ্বনি শেষে বিজয় স্তম্ভে সকল শহীদদের স্মরণে পুস্পস্তবক অপর্ণ করবে জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার। এরপর বিজয়স্তম্ভ সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে। সকাল ৮টায় ওসমানী পৌর স্টেডিয়ামে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় নারায়ণগঞ্জ সরকারী বালিক উচ্চ বিদ্যালয়ের মাঠে মহিলাদের অংশগ্রহণে থাকবে ক্রীড়া অনুষ্ঠান এবং নারায়ণগঞ্জ প্রিপারেটরি স্কুলে শিশুদের মুক্তিযুদ্ধভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৪টায় ওসমানী পৌর স্টেডিয়ামে জেলা প্রশাসন একাদশ বনাম জেলা ক্রীড়া সংস্থা একদাশের প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সন্ধা সাড়ে ৬টায় নারায়ণগঞ্জ রাইফেল ক্লাবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠিত হবে। এছাড়াও স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা ও মহানগর আওয়ামীলীগ এবং এর অঙ্গসংগঠন ও বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com