মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৮:০৭ পূর্বাহ্ন

শত্রু দমনে ‘কিশোর বাহিনী’ গড়ে তুলছেন পুতিন

খবরের আলো  ডেস্ক :

 

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘কিশোর বাহিনী’র সদস্য সংখ্যা আগামী বছরে দশ লক্ষ ছুঁয়ে ফেলবে। রাশিয়ায় এই বাহিনীতে অনাথ শিশু ও কিশোর-কিশোরীদের নিয়োগ করে মেশিন গান চালানো ও প্যারাশুট করে অবতরণের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

পুতিন প্রশাসনের দাবি, পশ্চিমা দেশগুলোর সঙ্গে সঙ্গে রাশিয়ার সম্পর্ক ক্রমেই খারাপ হচ্ছে। তাই দেশের সামরিক শক্তি জোরদার করার প্রয়োজন আছে।

তবে পুতিনের এমন কার্যকলাপকে সমালোচনা করেছেন অনেকে। আন্তর্জাতিক মহলে পুতিন বিরোধীরা মনে করাচ্ছেন, নাৎসি জার্মানিতে অ্যাডলফ হিটলারেরও ‘কিশোর বাহিনী’ ছিল।

২০১৫ সালে রাশিয়ায় ‘কিশোর বাহিনী’ গঠনের প্রক্রিয়া শুরু হয়েছিল। বর্তমানে ওই বাহিনীর সদস্য সংখ্যা প্রায় সাড়ে তিন লাখ। দেশটির প্রশাসনিক সূত্রে জানা যায়, আগামী বছরের মধ্যে ‘কিশোর বাহিনী’র সদস্য সংখ্যা দশ লক্ষ করা হবে।

রাশিয়ায় শিশু বিষয়ক বিতর্কিত অম্বুডসমান আনা কুজনেৎশোভা অবশ্য ‘কিশোর বাহিনী’তে অনাথ কিশোর-কিশোরীদের নিয়োগে সম্মতি জানিয়েছেন।

শত্রু দমনে ‘কিশোর বাহিনী’ গড়ে তুলছেন পুতিনরাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, ওই কিশোর-কিশোরীদের হয়ে প্রতিবাদেরও কোনও সুযোগ নেই। কারণ, তারা সরাসরি রাষ্ট্রের নিয়ন্ত্রণে।

দেশটির শিক্ষামন্ত্রী ওলগা ভাসিলিয়েভার মতে, দেশকে বিভিন্ন হুমকির মুখোমুখি হতে হচ্ছে। এই পরিস্থিতিতে নিরাপত্তা সুনিশ্চিত করা জরুরি। তথ্যসূত্র: ডেইলি মেল, আনন্দবাজার।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com