সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ০৯:৩৯ অপরাহ্ন

বঙ্গবন্ধু সাফারি পার্কে সিংহের রাজ্যে ইটটিটির রাজত্ব

খবরের আলো :

মহিউদ্দিন আহমেদ ,শ্রীপুর( গাজীপুর )প্রতিনিধি : গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে সিংহের রাজ্যে হটটিটির রাজত্ব বনের রাজা সিংহ মাংস ভোজী হিংস্র প্রাণী, উন্মোক্ত অবস্থায় তার ক্ষুধা হলে কোন প্রাণী তার লক্ষভ্রষ্ট হতে পারে না, আর পাখি হলে তো কথাই নেই। তবে ব্যতিক্রম দেখা গেছে, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারীপার্কে। এখানে আফ্রিকান কোর সাফারীর সিংহ বেস্টনীতে সিংহের সঙ্গে মিলেমিশে বসবাস করছে হটটিটি পাখি। এ যেন অনেকটা সিংহের রাজত্বে হটটিটির রাজত্ব।

সাফারী পার্কের গার্ড হাসানের ভাষ্য, বঙ্গবন্ধু সাফারী পার্কের বিভিন্ন প্রাণীর বেস্টনীতে যেমন রয়েছে দেশী বিদেশী প্রাণী তেমনই উন্মোক্ত অবস্থায়ও রয়েছে বিভিন্ন পাখি। প্রতিদিনই জানা অজানা এসব পাখির কলকাকলীতে মুখর হয়ে উঠে সাফারী পার্ক। নিরাপদ প্রাকৃতিক পরিবেশ পাওয়ায় কয়েক বছরেই দেশী বিদেশি বিভিন্ন পাখির অভয়ারণ্যে পরিণত হয়েছে পার্কটি। বিশেষ করে সিংহ বেস্টনীতে হটটটি পাখির অনেকটা রাজত্ব চলে। অনেক হটটটি পাখি সিংহের সাথে মিতালী করে এই বেস্টনীর ভিতরই ডিম নিয়ে ছানা ফুঁটাতে বসে আছে। আবার অনেক পাখি ছানা ফুঁটিয়েও ছানা নিয়ে চলে যাচ্ছে। সিংহের হাতের নাগালেই এসব বাচ্চা ফুঁটানোর প্রক্রিয়া হলেও সিংহের ভূমিকা এখানে নিরব।

কোর সাফারীর গাড়ী চালক আব্দুল আজিজ জানান, আমরা যখন দর্শণার্থী নিয়ে গাড়ী যোগে ভিতরে যাই, তখন সিংহ বেস্টনীর ভিতর পাখি ও সিংহের দুষ্টমী দেখতে পাই। পাখির কাছে সিংহ আসলে ডানার ঝাঁপটায় পরাস্থ হয়ে বনের রাজা চলে যেতে বাধ্য হয়। ছোট একটি পাখির প্রতি বনের রাজা সিংহের এই মিতালী দেখে অনেক দর্শনার্থীই হতবাক হয়ে যায়।

সাফারী পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক(ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) আনিছুর রহমানের ভাষ্য,বনের রাজা সিংহ সাফারী পার্কে তার বেস্টনীর ভেতর অনেকটা উন্মোক্ত অবস্থায় বিচরণ করে। এখানে সিংহের সাথে অনেক হটটিটি পাখির অবাধ বিচরণ রয়েছে। যদিও সিংহ এদের কিছুই করে না।

তিনি আরো জানান, সিংহের স্বভাব প্রকৃতি অনেকটা রাজকীয়। ক্ষুধা লাগলে সিংহ শুধু শিকার করে, বিনা প্রয়োজনে সিংহ কোন প্রাণী হত্যা করে না। যতটুকু প্রয়োজন শুধু ততটুকুই তারা শিকার করে, এছাড়াও তারা কোন খাবার মুজুত করে রাখে না। সাফারী পার্কে সিংহের জন্য প্রতিদিনই তার পছন্দের খাবারই  পরিবেশন করা হয়। হয়ত তার ক্ষুধা না লাগায় সে পাখি শিকার করে না।

সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তাবিবুর রহমান জানান,সাফারী পার্কের পুরো এলাকাজুড়েই বর্তমানে পাখির অভয়ারণ্য। দেশী বিদেশী বিভিন্ন প্রজাতির পাখির মেলবন্ধণ অন্যরকম আবহ তৈরী করছে পার্কটিতে। এছাড়াও সিংহ বেস্টনীতে হটটিটি পাখি ও সিংহের মেলবন্ধনও দেখার মত।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com