রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ১০:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন  সালমান এফ রহমানের দোহার – নবাবগঞ্জে উন্মুক্ত হলো ওয়াজ মাহফিল বদলগাছীর কোলা ইউনিয়ন কে মডেল ইউনিয়ন গড়ার প্রত্যয়ে কাজ করছেন চেয়ারম্যান স্বপন নজরুল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন রাজধানীর মিরপুরে নতুন বছর উদযাপনের বিশেষ আয়োজন

রেল লাইনের উপরে জীবনের ঝুঁকি নিয়ে বসেছে হাট বাজার

খবরের আলো :

মহিউদ্দিন আহমেদ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি:জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের গাজীপুর অংশে রেললাইন দখল করে ঝুঁকিপূর্ণভাবে প্রতিনিয়ত হাট-বাজার ও অবৈধ দোকানপাট গড়ে উঠায় যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার ঝুঁকি তৈরী হয়েছে। রেল বিভাগ বিভিন্ন সময় এই সড়ক নিরাপদ করতে উদ্যোগ নিলেও এখনও বাজার সরাতে পারেনি।

রেলওয়ে সংশ্লিষ্ট বিভাগের তথ্য মতে, জয়দেবপুর রেলষ্টেশন এলাকা, রাজেন্দ্রপুর, শ্রীপুর, কাওরাইদ এলাকায় প্রতিনিয়তই রেললাইন দখল করে বাজার বসান একটি চক্র। এতে ক্রেতা ও বিক্রেতারা অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে বেচাকেনা করে থাকেন। ট্রেন আসার সংকেতে অনেকে বাজার গুছিয়ে নিলেও পরক্ষণেই আবার তারা এসব বাজার ছড়িয়ে দেন। রেল বিভাগ বিভিন্ন সময় এসব বাজার উচ্ছেদ করলেও ফের আবার অবৈধ দখলে চলে যাচ্ছে।

কাওরাইদ রেলওয়ের ষ্টেশন মাষ্টার আনোয়ার হোসেন জানান, সপ্তাহের দুই দিন  (রোববার ও বৃহস্পতিবার) রেল লাইনের ওপর হাট-বাজার বসে। আমরা অনেকবার চেষ্টা করেও এসব বাজার বন্ধ করতে পারিনি। বাজারের দিন একদিকে এসব এলাকায় রেলগাড়ি কমগতিতে ও সতর্কতার সাথে চালাতে হয়। আবার যারা এসব বাজারের বিভিন্ন দোকানের ক্রেতা ও বিক্রেতা তাদেরও জীবনেরও ঝুঁকি থাকে।

কাওরাইদ বাজারের ব্যবসায়ী অনিল চন্দ্র জানান, কাওরাইদ বাজারের রেল লাইনের ওপর দীর্ঘ দিন ধরে বাজার বসে আসছে। বাজার রেল লাইনের ওপর থাকলেও গাড়ি আসার সময় দোকানদাররা তা সরিয়ে নেয়। গাড়ি চলে গেলে পুনরায় আবার তা ছড়িয়ে যায়। এখানের সকল ক্রেতা ও বিক্রেতাদের রেলের সময়সূচী অনেকটা মুখস্থ হয়ে গেছে।

শ্রীপুর মিজানুর রহমান খান মহিলা কলেজের রসায়ন বিভাগের অধ্যাপক মাহফুজুর রহমান ইকবাল জানান, শ্রীপুর রেল ষ্টেশন এলাকাটি দীর্ঘ দিন ধরেই অবৈধ দখলে রয়েছে। এছাড়াও সপ্তাহের হাটবারের দুই দিন  রেল লাইন দখল করে বাজার বসে। রেল লাইনের পাশে সুন্দর একটি মুক্তমঞ্চ থাকলেও বর্তমানে চায়ের স্টলের আড়ালে পড়ে গেছে। অন্তত মানুষের জীবনের ঝুঁকির কথা বিবেচনা করে রেল লাইন ঘিরে গড়ে উঠা বাজার ও স্থাপনা উচ্ছেদ এখন জরুরী হয়ে পড়েছে।

গাজীপুর শহরের বাসিন্দা মিল্টন খন্দকার জানান, জয়দেবপুর একটি বড় রেল ষ্টেশন। এই ষ্টেশন ব্যবহার করে উত্তরবঙ্গ ও দক্ষিণ বঙ্গের সমস্ত ট্রেন চলাচল করে। জনগুরুত্বপূর্ণ এই ষ্টেশনের রেল লাইনকে ঘিরে সন্ধ্যা হলেই বাজার বসে যা চলে গভীর রাত পর্যন্ত। এখানে রাতের বেলায় বড় ধরনের দুর্ঘটনা ঝুঁকি রয়েছে।

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক গাউস আল মুনির জানান, রেল সড়ক নিরাপদ করতে আমরা বিভিন্ন সময় অভিযান পরিচালনা করেছি। কিন্তু আমাদের স্বল্প জনবলের পক্ষে দখলমুক্ত রাখা যাচ্ছে না। এ বিষয়ে স্থানীয় প্রশাসন যদি সহযোগিতা করতো তাহলে উচ্ছেদের পর ফের বাজার ও অবৈধ স্থাপনা বসানোর সাহস দখলকারীরা পেত না। শীঘ্রই আবার জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের ওপর বসানো অবৈধ বাজার উচ্ছেদে অভিযান পরিচালনা করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com