শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০১:৪৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বাইডেনের শপথের সব আয়োজন সম্পন্ন, নজিরবিহীন নিরাপত্তা শিগগিরই ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু : সংসদে প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন  সালমান এফ রহমানের দোহার – নবাবগঞ্জে উন্মুক্ত হলো ওয়াজ মাহফিল বদলগাছীর কোলা ইউনিয়ন কে মডেল ইউনিয়ন গড়ার প্রত্যয়ে কাজ করছেন চেয়ারম্যান স্বপন

দেশ বাস্তব ডিজিটাল রূপ লাভ করেছে : মোস্তাফা জব্বার

খবরের আলো রিপোটঃ

 

 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পুত্র সজীব ওয়াজেদ জয়ের অনুপ্রেরণা ও দিকনির্দেশনায় ডিজিটাল বাংলাদেশ বাস্তব রূপ লাভ করেছে। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার পুরষ্কার হিসেবে একের পর এক আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় দেশ বিরল সম্মান অর্জন করেছে।

মোস্তফা জব্বার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের ওর্য়াল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস), ২০১৯ সালের ফলোআপ ফোরামের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শেষে আজ দেশে ফিরে হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন।

আইটিইউ, ইউনেস্কো, ইউএনডিপি এবং ইউএনসিটিএডি’র যৌথ উদ্যোগে জাতিসংঘের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিখাতের এমন বড় কোনো সামিটে বাংলাদেশের কারো চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করা এবারেই প্রথম। ‘টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি‘ প্রতিপাদ্য নিয়ে জেনেভায় ৮ থেকে ১২ এপ্রিল এই ফোরাম অনুষ্ঠিত হয়।

৫ দিনব্যাপী এ অনুষ্ঠানে বিভিন্ন দেশের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধিসহ সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থার ৩ হাজারেরও বেশি প্রতিনিধি অংশগ্রহণ করেন। মোস্তফা জব্বার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি ৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলেরও নেতৃত্ব দেন।

ডব্লিউআইএসের এবারের সম্মেলন বাংলাদেশের জন্য গৌরবের এবং অর্জনের বলে উল্লেখ করে তিনি বলেন, বিশ্ববাসীর কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে সমৃদ্ধির বাংলাদেশকে তুলে ধরার মাধ্যমে উন্নয়নের রোল মডেল হিসেবে চিহ্নিত হয়েছে।
তিনি বলেন, এই ফোরামের মাধ্যমে বাংলাদেশের প্রতি বিশ্ব সম্প্রদায়ের মনোযোগ আরো বৃদ্ধি পেয়েছে।

বিশ্বে বৈষম্যহীনভাবে প্রযুক্তি রূপান্তরের জন্য ডব্লিউএসআইএস একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম বলে উল্লেখ করে মন্ত্রী বলেন, বৈষম্যহীন প্রযুক্তি নির্ভর বিশ্ব গড়তে শিল্পোন্নত এবং ধনী দেশগুলোই নয়, অনুন্নত আর উন্নত দেশ সবাইকে সাথে নিয়ে এগিয়ে যাওয়ার জন্য ডব্লিউএসআইএসকে সমন্বিত উদ্যোগ গ্রহণের প্রয়োজনীয়তার ওপর আমরা গুরুত্বারোপ করেছি।

তিনি ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সম্মেলনের বিভিন্ন ইভেন্টে মন্ত্রীর উপস্থাপনায় প্রথম তিনটি শিল্পবিপ্লব মিস করেও গত দশবছরে কৃষিভিত্তিক অর্থনীতির দেশ থেকে ডিজিটাল শিল্পবিপ্লব বা চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশ বৈশ্বিক নেতৃত্বের জায়গায় পৌঁছানোর সফলতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে গৃহীত কর্মসূচিসমূহের চিত্র উঠে আসে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক প্রমুখ সম্মেলনে অংশ নেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com