বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৫:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অন্ন বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা -তথ্যমন্ত্রী   বিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারেনা -তথ্যমন্ত্রী বাইডেনের শপথের সব আয়োজন সম্পন্ন, নজিরবিহীন নিরাপত্তা শিগগিরই ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু : সংসদে প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন 

শবে বরাত নিয়ে বিভ্রান্তি, হাইকোর্টের নির্দেশনা

খবরের আলো রিপোটঃ

 

 

পবিত্র শবে বরাত কবে অনুষ্ঠিত হবে, তা জানতে চেয়ে হাইকোর্টে রিট দায়ের করতে গিয়েছিলেন ১০ আলেম। আদালত তা গ্রহণ না করে, তাদের লিখিত আবেদনটি ইসলামিক ফাউন্ডেশনে জমা দিতে নির্দেশনা দিয়েছেন। একইসঙ্গে ওই আবেদন যেন ইসলামিক ফাউন্ডেশন গ্রহণ করে, সে বিষয়টি রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দেখতে বলেছেন আদালত।

সোমবার দুপুরে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে আবেদনটি উত্থাপন করা হলে, আদালত মৌখিকভাবে এ নির্দেশ দেন।

জানা যায়, শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা দেওয়ায়, দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করতে যান আল্লামা আবুল বাশার মোহাম্মদ রুহুল হাসানসহ ১০ জন আলেম। এসময় আদালতে রিটকারীদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম।

পরে মোহাম্মদ সাইফুল আলম সাংবাদিকদের বলেন, শবে বরাতের তারিখ নিয়ে একটি আবেদন করা হলে আদালত বলেছেন, এটি একটি ধর্মীয় সংবেদনশীল বিষয়। একে মামলার বিষয়বস্তু না করাই ভালো। আপনাদের বক্তব্য আপাতত ইসলামিক ফাউন্ডেশনে লিখিত আকারে জমা দেন। তারা যদি আপনাদের আবেদনটি বিবেচনা না করে, তাহলে আমাদের কাছে আসবেন। তখন এ বিষয়ে আমরা ব্যবস্থা নেব।

এর আগে, পবিত্র শাবান মাসের তারিখ ঘোষণাকে ‘ভুল’ আখ্যা দিয়ে এর বিরুদ্ধে প্রতিবাদ ও চাঁদ দেখে ঘোষণার সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশকে গত ১৩ এপ্রিল আইনি নোটিশ পাঠান এই ১০ ব্যক্তি। নোটিশের জবাব না পাওয়ায় আজ তারা হাইকোর্টে রিট দায়ের করেন।

প্রসঙ্গত, গত ৬ এপ্রিল বৈঠকের পর জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়, ওই দিন দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। এ সংক্রান্ত ঘোষণা প্রচারিত হওয়ার পর বিভিন্ন মহল থেকে দাবি করা হয়, ৬ এপ্রিলই শাবান মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসাবে ২০ এপ্রিল দিবাগত রাতে শবে বরাত অনুষ্ঠিত হওয়া উচিত।

উদ্ভূত পরিস্থিতিতে ১৩ এপ্রিল চাঁদ দেখা কমিটি বিশেষ সভা আহ্বান করে। যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন, তাদের ওই সভায় উপস্থিত হতে বলা হয়। ওই সভাতেও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি চাঁদ দেখা কমিটি। ১৩ এপ্রিলের বৈঠকে শবে বরাতের তারিখ নির্ধারণে ১০ সদস্যের কমিটি গঠন করে দেওয়া হয়। শবে বরাত কবে পালিত হবে, তা ওই কমিটি আগামী ১৭ এপ্রিলের মধ্যে জানিয়ে দেবে বলে জানানো হয় সভা থেকে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com