বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২:১২ অপরাহ্ন

হাকিমপুরে খনি আবিস্কারে দ্বিতীয় পর্যায়ে জরিপ শুরু করেছে জিএসবি

খবরের আলো :

 

 

হিলি (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে লোহা, চম্বুকিয় খনিজ পদার্থ এবং চুনা পাথরের সন্ধান পাওয়ার পর এবার দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর।
গতকাল শুক্রবার বিকেলে ইশবপুর গ্রামে এই জরিপ কাজের উদ্বোধন করেন দিনাজপুর ৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক। তবে অন্যান্য স্থানের তুলনায় অপেক্ষাকৃত কম গভীরতায় এখানকার খনিজ পদার্থের সন্ধান পাওয়ার সম্ভাবনা রয়েছে বলছেন জরিপ কর্মকর্তারা।

বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তরের পরিচালক সাইদুল হোসেন জানান, গত ২০১৩ সালে দিনাজপুরের হাকিমপুর উপজেলার মুশিদপুর গ্রামে খনিজ সম্পদ অনুসন্ধানে জরিপ চালায় বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। সেখানে ১হাজার ১৯০ ফিট থেকে ১হাজর ১৯৮ ফিট পর্যন্ত গভীরতার স্তরে চুনা পাথর, ১ হাজার ৩৬৭ ফিট গভীরতা থেকে কঠিন শিলা ও লোহার আকরিক এবং ১ হাজার ৫শ থেকে ২ হাজার ১শ ফিট পর্যন্ত স্তরে চম্বুকিয় পদার্থের সন্ধান পাওয়া যায়।
বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তে উপ-পরিচালক প্রকৌশলি মাসুদ রানা জানান, এরই ধারাবাহিকতায় উপজেলার এই ইশবপুর গ্রামে দ্বিতীয় পর্যায়ের জরিপ কাজ শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্বিক জরিপ অধিদপ্তর জিএসবি’র ৩০ সদস্যের একটি দল।

সংসদ সদস্য শিবলী সাদিক জানান,এখানে আবিস্কার হলে এবং এখানকার খনিজ সম্পদ উত্তলন করা সম্ভব হলে এখানকার জিবনমান পরিবর্তন হবে।
জরিপ কর্মকর্তারা বলছেন, এখানে কি পরিমান খনিজ পদার্থের মজুদ রয়েছে তা পরীক্ষা-নিরিক্ষার পরই জানা সম্ভব হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com