শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৩:২১ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী সৌদি যাচ্ছেন মঙ্গলবার

তিনদিনের সফরে আগামীকাল মঙ্গলবার সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও রিয়াদে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা রোববার সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন।

সফরের পরদিন বুধবার (১৭ অক্টোবর) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে রিয়াদে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর এ নিয়ে চতুর্থবার সৌদি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সর্বশেষ এ বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন ২৩ দেশের যৌথ সামরিক মহড়া ‘গাল্ফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে শেখ হাসিনা সৌদি আরব সফর করেন।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, দুই শীর্ষ নেতার আলোচনায় ব্যবসা ও বিনিয়োগ, সৌদিতে বাংলাদেশের কর্মী নিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

রিয়াদের কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর এই সফরে ব্যবসা ও বিনিয়োগের পাশাপাশি মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটিতে বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাদের সুরক্ষার বিষয়টিতে বেশি গুরুত্ব দেয়া হবে। বিশেষ করে, যেসব বাংলাদেশির ফিরে আসার ঝুঁকি আছে, তাদের সেখানে কাজের সুযোগ নিশ্চিত করার অনুরোধ জানাবে বাংলাদেশ।

পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদি সমর্থন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের কর্মকাণ্ডের মতো দ্বিপক্ষীয়, আন্তর্জাতিক বিভিন্ন বিষয় আলোচনায় আসতে পারে।

১৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনের উদ্বোধন করবেন। একই দিনে তার যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। পরদিন পবিত্র ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী। সূত্র: প্রথম আলো

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com