শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৯:৪৫ পূর্বাহ্ন

এসডিজি অর্জন বৈশ্বিক চ্যালেঞ্জ : স্পিকার

খবরের আলো রিপোর্ট :

 

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাণিজ্যের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসডিজি অর্জন একটি বৈশ্বিক চ্যালেঞ্জ, আর এ ক্ষেত্রে বাণিজ্য এবং বিনিয়োগ অত্যাবশ্যকীয় উপাদান। বৈশ্বিক বাণিজ্যে বিরাজমান অসমতা ও বৈষম্য নিরসনে অন্তর্ভুক্তিমূলক অবাধ বাণিজ্যনীতি প্রণয়নের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় ১৩৯তম ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র এসেম্বলির ‘স্ট্যান্ডিং কমিটি অন সাসটেইনেবল ডেভলপমেন্ট, ফিন্যান্স এন্ড ট্রেড’ শীর্ষক ডিবেটে তিনি এ কথা বলেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিরীন শারমিন আরো বলেন, দরিদ্র, প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে প্রাধান্য দিয়ে তাদের কার্যকর ক্ষমতায়নের লক্ষ্যে বাণিজ্যনীতি তৈরি করতে হবে, যাতে করে ন্যায্য মজুরি ও কর্মসংস্থান সৃষ্টি নিশ্চিত হয়।

তিনি বলেন, ইতিবাচক পরিবর্তনের জন্য অবাধ বাণিজ্য জরুরি। যার মাধ্যমে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশসমূহ উপকৃত হবে এবং পরিবর্তনের সুবিধা দরিদ্র জনগোষ্ঠী ভোগ করতে পারবে।

স্ট্যান্ডিং কমিটি ব্যুরোর সদস্য মিস সিলভিয়া ডিনিকা এই ডিবেটে সভাপতিত্ব করেন। এ সময় বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্য সংসদের হুইপ ইকবালুর রহিম, আব্দুল কুদ্দুস এমপি, এ বি তাজুল ইসলাম এমপি, মমতাজ  বেগম এমপি, কে. এইচ আজিজুল হক এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, আব্দুল মুনিম চৌধুরী এমপি এবং ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com