মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:৫৫ অপরাহ্ন

যে নিউজ দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে সে নিউজ করবেন না,সাতক্ষীরা পুলিশ সুপার

খবরের আলো  :
শেখ আমিনুর হোসেন,সাতক্ষীরা ব‍্যুরো চীফ: সাতক্ষীরায় “সাংবাদিকদের নিরাপত্তা : ঝুকি চিহ্নিতকরন, নিরাপত্তা পরিকল্পনা প্রনয়ন ও দায়মুক্তি” বিষয়ক পাঁচ দিনের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমপনী ও সনদপত্র বিতরণের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে সাতক্ষীরা প্রেসক্লাবের শহীদ স.ম আলাউদ্দিন মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিউজ নেটওয়ার্কের আয়োজনে এবং ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় গত ১২ অক্টোবর সকালে দ্বিতীয় ব্যাচের এই কর্মশালা উদ্বোধন করা হয়েছিল। ১৬ অক্টোবর শেষ হয়েছে। পাঁচ দিনের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত সাতক্ষীরা জেলা পুলিশ সুপার মো:সাজ্জাদুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, ‘পুলিশের কাছে নো নিউজ ইজ গুড় নিউজ, আর সাংবাদিকদের কাছে ব্যাড নিউজ ইজ গুড নিউজ। সাংবাদিকদের হাতে একটি কলম রয়েছে, সেই কলম তিনি যেভাবে ইচ্ছে তা ঘুরাতে পারেন। কিন্তু পুলিশের সেই স্বাধীনতা নেই বরং কাজের ক্ষেত্রে পুলিশের অনেক জবাবদিহিতা রয়েছে। তিনি সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, আপনারা ব্যাড নিউজ করেন তাতে সমস্যা নেই। তবে ব্যাড নিউজ করার ক্ষেত্রে একটু ভাবা প্রয়োজন। ব্যাড নিউজ আপনাদের এমন ভাবে উপস্থাপন করতে হবে যাতে সেই নিউজটি দেশ ও জাতির কল্যানে কাজে লাগে। সাংবাদিকরা এমন নিউজ করবেন না যে নিউজ দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করে এবং দেশে অরাজগ পরিস্থিতির সৃষ্টি হয়। তিনি বলেন, আপনারা (সাংবাদিকরা ) নিউজ করতে যেয়ে ঝুকির মধ্যে পড়তে পারেন এমন নিউজ সংগ্রহ করতে যাওয়ার আগে পুলিশকে অবহিত করলে পুলিশ সব ধরনের সহযোগিতা করবে। দেশের বর্তমান উন্নয়ন চিত্র তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ এখন আর ছোট দেশ নয়। এদেশে এখন বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সেই সব মেগা প্রকল্প নিয়ে রিপোর্ট করতে হবে। আমাদেরকে দেশের উন্নয়নে কলম ধরতে হবে’।

নিউজ নেটওয়ার্কের সম্পাদক শহীদুজ্জামানের সভাপতিত্বে দ্বিতীয় ব্যাচের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: মোজাম্মেল হোসেন বকুল ও সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন নিউজ নেটওয়ার্কের সাতক্ষীরা জেলা সমন্বয়কারী এটিএন বাংলার স্টাফ রিপোর্টার, ভয়েস অব সাতক্ষীরার সম্পাদক এম কামরুজ্জামান। কর্মশালায় সাংবাদিকদের নিরাপত্তা, ঝুকি চিহ্নিতকরন, নিরাপত্তা পরিকল্পনা প্রনয়ন ও দায়মুক্তি, সাংবাদিকদের নৈতিকতা, দায়িত্ব ও কর্তব্য, সাংবাদিকদের মৌলিক মূল্যবোধ ও তাদের সুরক্ষাসহ নানা বিষয় নিয়ে পাঁচদিন ব্যাপী এই কর্মশালায় আলোচনা করা হয়। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি মো: সাজ্জাদুর রহমান প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।
প্রসঙ্গত, পৃথক দু’টি ব্যাচে (৭ থেকে ১১ অক্টোবর এবং ১২ থেকে ১৬ অক্টোবর ) সাতক্ষীরায় কর্মরত ৫০ জন সাংবাদিক পাঁচ দিন ব্যাপী এই সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com