শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৮:১৫ অপরাহ্ন

রেল ক্রসিংয়ে গেট নির্মাণ ও গেটম্যান নিয়োগ বিষয়ে রুল

খবরের আলো রিপোটঃ

 

 

সারাদেশের লেভেল ক্রসিংয়ের সীমানা চিহ্নিত করে লোহার প্রতিবন্ধকসহ প্রত্যেক রেল ক্রসিংয়ে গেট নির্মাণ ও গেটম্যান নিয়োগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। রেল ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, রেলের মহাপরিচালক ও এলজিইডির প্রধান প্রকৌশলীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার এ রুল জারি করেন। তবে রিট আবদেনে সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন ও মাইক্রোবাসের সংঘর্ষে বর-কনেসহ ১১ জন নিহত হওয়ার ঘটনায় নিহতের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাইলেও আদালত এ বিষয়ে কোনো আদেশ দেননি।

আদালত বলেছেন, নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ নিতে হলে পরিবারের সদস্যদের মামলা করতে হবে। ক্ষতিগ্রস্থ ব্যক্তির সংশ্লিষ্টদের ছাড়া কেউ জনস্বার্থে রিট আবেদন করতে পারবেন না।

মানবাধিকার সংগঠন ল’ এন্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব ক্ষতিপূরণ চেয়ে এ রিট আবেদন দাখিল করেছিলেন। তিনি নিজেই শুনানি করেন।

গত ১৫ জুলাই সন্ধ্যায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রেল ক্রসিং-এ রাজশাহী থেকে ঢাকাগামী পদ্মা ট্রেনের সঙ্গে একটি বরযাত্রীবাহী মাইক্রোবাসের সংঘর্ষ ঘটে। ওই ঘটনায় বর-কনে ও শিশুসহ মোট ১১ জন নিহত এবং ৩ জন আহত হয়। এ ঘটনায় করা রিট আবেদনে নিহতদের প্রত্যেকের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ এবং আহতদের প্রত্যেককের পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ চাওয়া হয়।

এছাড়া রিট আবেদনে নতুন করে রেলের লেভেল ক্রসিং নির্মাণ, অবৈধ লেভেল ক্রসিং বন্ধ, রেলের গেটম্যানদের নিরাপত্তা নিশ্চিত করা, গেটম্যান নিয়োগ এবং ট্রেনের ছাদে যাত্রী তোলা বন্ধ করতে প্রয়োজনীয় নির্দেশনা চাওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com