বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৩:৪৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

ডেঙ্গু প্রতিরোধে শিক্ষাপ্রতিষ্ঠানে সর্তকতা জারি

খবরের আলো রিপোটঃ

 

 

ডেঙ্গু প্রতিরোধে সব শিক্ষাপ্রতিষ্ঠানকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার (২৫ জুলাই) রাতে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা জারি করা হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনের স্বাক্ষরিত এ নির্দেশনায় বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। বহু মানুষ এতে আক্রান্ত হয়েছেন এবং হচ্ছেন। বিশেষজ্ঞদের ধারণা, সতর্কতা অবলম্বন করলে ডেঙ্গু থেকে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু প্রতিরোধের জন্য সরকারের সংশ্লিষ্ট দফতরগুলো সব প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

আরও বলা হয়েছে, ডেঙ্গু এডিস মশাবাহিত একটি রোগ। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর খেলার মাঠ এবং ভবনগুলোর মাঝে পানি জমে থাকে— এমন জায়গা, ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজননক্ষেত্র।

ডেঙ্গুর বিস্তার রোধে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কার্যকর ভূমিকা রাখতে পারে। এ লক্ষ্যে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে ডেঙ্গু প্রতিরোধে নিম্নোক্ত ব্যবস্থা গ্রহণ করতে হবে–

১. খেলার মাঠ ও ভবনগুলো পরিষ্কার রাখতে হবে;

২. মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে;

৩. শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সৌন্দর্য বর্ধনের জন্য যেসব ফুলের টব রয়েছে, সেগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে;

৪. ডেঙ্গু প্রতিরোধের উপায়গুলো শিক্ষার্থীদের নিয়মিত আনুষ্ঠানিকভাবে অবহিত করতে হবে।

পরিপত্রে নির্দেশনা বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালকে নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা বাস্তবায়ন করবে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা। জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসাররা তদারকি করবেন। নির্দশনা বাস্তবায়ন হচ্ছে কিনা, তা মনিটরিং করাসহ প্রতি সপ্তাহে এ সংক্রান্ত প্রতিবেদন সংগ্রহ করবেন মহাপরিচালক।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com