শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ০১:৪২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

ডেঙ্গু টেস্টের ফি পর্যবেক্ষণে মিনিস্টার মনিটরিং সেল

খবরের আলো রিপোটঃ

 

 

ডেঙ্গু জ্বরের ভয়ংকর বিস্তারে দেশের মানুষ এখন আতঙ্কিত ও দিশেহারা। ডেঙ্গুর প্রকোপ বাড়ায় জ্বর হলেই রক্ত পরীক্ষা করতে আক্রান্তরা ছুটছেন সরকারি-বেসরকারি হাসপাতাল ক্লিনিক কিংবা ডায়াগনস্টিক সেন্টারে। মানুষের এই অসহায়ত্বকে পুঁজি করে চলে ইচ্ছেমতো ফি আদায়। ডেঙ্গুজ্বর পরীক্ষায় বেসরকারি হাসপাতালগুলোর জন্য সরকার নির্ধারিত সর্বোচ্চ ফি ৫শ টাকার বেশি নিচ্ছে কিনা- তা পর্যবেক্ষণ করতে একটি মনিটরিং সেল খুলেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের নির্দশনায় বেসরকারি চিকিৎসাকেন্দ্রে রোববার (২৮ জুলাই) থেকে ডেঙ্গু রোগ সংশ্লিষ্ট টেস্টগুলোর নতুন মূল্য নির্ধারণ করা হয়।

সোমবার (২৯ জুলাই) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাইদুল ইসলাম প্রধান জানান, স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনায় ডেঙ্গু রোগ সংক্রান্ত সব পরীক্ষা সরকারি হাসপাতালে ফ্রি এবং বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ ৫শ টাকা নির্ধারণ করা হয়েছে। এই নির্দেশনা না মানলে জরুরি ফোন করুন।

‘মিনিস্টার মনিটরিং সেল’, হটলাইন: ০১৩১৪-৭৬৬০৬৯, ০১৩১৪-৭৬৬০৭০, ০২-৪৭১২০৫৫৬, ০২-৪৭১২০৫৫৭। ইমেইল: [email protected]

ডেঙ্গুজ্বরের প্রকোপ মোকাবিলায় বেসরকারি হাসপাতাল/ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারগুলোর পরিচালক/ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ‘ডেঙ্গু রোগ নির্ণয় ও চিকিৎসা’ সংক্রান্ত সভায় রোববার ফি নির্ধারণ করে দেওয়া হয়।

NS1 টেস্ট ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ১২০০–২০০০ টাকা; IgM+IgE অথবা IgM/IgE টেস্ট ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ৮০০–১৬০০ টাকা এবংCBC(RBC+WBC+Platelet+Hematocrit) টেস্ট ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্বমূল্য ছিল ১০০০ টাকা।

এছাড়াও সব প্রাইভেট হাসপাতাল/ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু রোগীদের জন্য একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু, সব হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানো, ডেঙ্গু রোগীর সংখ্যার অনুপাতে ডাক্তার, নার্সসহ প্রয়োজনীয় জনবল বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

রাজধানীতে হাসপাতাল/ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারের কর্তাব্যক্তিদের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের বৈঠকে এই নির্দেশনা অবিলম্বে কার্যকর করার সিদ্ধান্তুও নেওয়া হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com