শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৬:৫০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

লোকসভায় বিল পাস, কেন্দ্রশাসিত অঞ্চল হলো কাশ্মীর ও লাদাখ

খবরের আলো  ডেস্ক :

 

 

ভারতের রাজ্যসভার পর লোকসভাতেও পাস হলো কাশ্মীর পুনর্গঠন বিল। এর ফলে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে নতুন দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল গঠিত হলো। এদিকে, বিশেষ মর্যাদা বাতিলের পর থমথমে পরিস্থিতি বিরাজ করছে কাশ্মীরে। কারফিউ, সেনা টহল আর সরকারি নানা বিধি নিষেধের কারণে- প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে ভূ-স্বর্গ।

ভারতের জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিলটি রাজ্যসভার পর পাস হলো লোকসভায়ও। একক সংখ্যাগরিষ্ঠ থাকায় এই বিল পাসে তেমন কোন বাধার মুখেই পড়েনি বিজেপি সরকার। লোকসভায় বিলের পক্ষে ৩৬৬ এবং বিপক্ষে ভোট পড়েছে ৬৬টি। এর ফলে কেন্দ্রশাসিত দু’টি আলাদা অঞ্চলে পরিণত হলো কাশ্মির ও লাদাখ।

লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি উত্থাপন করার পর পক্ষে-বিপক্ষে আলোচনা করে সরকার ও বিরোধী পক্ষ। এদিকে, লোকসভায় দেয়া ভাষণে অমিত শাহ দাবি করেছেন, জম্মু-কাশ্মীরের মতই পাকিস্তান অধিকৃত আজাদ কাশ্মীর এবং আকসাই চীনও ভারতের অবিচ্ছেদ্য অংশ।

এদিকে, সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের মাধ্যমে বিশেষ মর্যাদা বাতিলের একদিন পরেও কার্যত বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে জম্মু ও কাশ্মীর। ১৪৪ ধারা বজার রাখার পাশাপাশি বন্ধ রয়েছে টেলিফোন, মোবাইল ও ইন্টারনেট সেবা। রাস্তায় টহল দিচ্ছে সেনা সদস্যরা। নতুন করে আধাসামরিক বাহিনীর কয়েক হাজার সদস্য সেখানে পাঠানো হয়েছে।

কাশ্মীর ইস্যুতে ভারতের এই পদক্ষেপের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। এমন সিদ্ধান্ত আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করবে বলে মনে করে ইসলামাবাদ। এরইমধ্যে এ বিষয়ে বিভিন্ন দেশের সরকার প্রধানের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ভারতের সিদ্ধান্তকে অবৈধ আখ্যা দিয়ে কাশ্মীরের জনগণের অধিকার রক্ষায় তাদের সমর্থন কামনা করেন তিনি।

এছাড়া কাশ্মীর পরিস্থিতির ওপর নজর রাখছেন বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এছাড়া নিয়ন্ত্রণ রেখায় শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে ভারত ও পাকিস্তানকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com