মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১২:৫৫ অপরাহ্ন

সাতক্ষীরায় জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন

খবরের আলো :

 

 

শেখ আমিনুর হোসেন,সাতক্ষীরা ব্যুরো চীফ:  সাতক্ষীরায় জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০১৮ এর উদ্বোধন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার আয়াজনে বৃহস্পতিবার সদর উপজেলা মিলনায়তনে এর উদ্বাধন করন অনুষ্ঠানের প্রধান অতিথি সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযাদ্ধা মীর মোস্তাক আহমদ রবি। 
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ কাজী আব্দুল মান্নানের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, সদর উপজলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো.নুর ইসলাম, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো.আমজাদ হাসান প্রমুখ।
প্রধান অতিথি এসময় বলেন, ‘ইঁদুর যে শুধু ফসলের ক্ষতি করে তাই নয়, এরা আসবাবপত্র, বাঁধ, সড়ক, মহাসড়ক প্রভতির ক্ষতি করে। বৈদ্যুতিক তার ও যন্ত্রপাতি ও ইঁদুরের হাত থেকে রেহাই পায় না। ইঁদুর বছরে ২ লক্ষ মে: টন খাদ্য শস্য নষ্ট করে। ইঁদুর মানুষের ব্যক্তিগত এবং জাতীয় সমস্যা। ইঁদুর শুধু ফসলের ক্ষতি করে না এটা মানব স্বাস্থ্যের জন্য হুমকিস্বরুপ এবং ক্ষতিকর জীবানুর বাহক হিসেবে কাজ করে। ফসলসহ মূল্যবান সম্পদ রক্ষার্থ ইঁদুর নিধন কার্যক্রমকে সামাজিক আন্দোলনের রুপ দিতে হবে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বাধাদানকারী ইঁদুররুপি শত্রুদেরকে সামাজিকভাবে প্রতিহত করা এবং পরিবেশবান্ধব কৃষি এবং কৃষকের ভাগ্যানয়নের লক্ষ্যে  সরকারের গৃহিত পদক্ষেপগুলো বাস্তবায়ন সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।
এ সময় আরও উপস্থিত ছিলেন উপ-সহকারি কৃষি অফিসার রঘুজিৎ গুহ, অমল কুমার ব্যাণার্জী, নীল কণ্ঠ সরকার, এস.এম ইকবাল আহম্মদ, মোঃ আব্দুস সাত্তার প্রমুখ। মাল্টি মিডিয়া প্রজেক্টরের মাধ্যমে জাতীয় ইঁদুর নিধন অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য উপাত্ত উপস্থাপন করেন, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আমজাদ হাসান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com