বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

চন্দ্রযান-২ থেকে তোলা চাঁদের প্রথম ছবি

খবরের আলো  ডেস্ক :

 

 

চাঁদের মাটিতে পা রাখার আগে কক্ষপথ থেকে চাঁদের প্রথম ছবি পাঠাল ভারতের মহাকাশযান চন্দ্রযান-২। সেই ছবি বৃহস্পতিবার টুইট করল ইসরো। খবর এনডিটিভি’র।

ইসরো জানিয়েছে, বুধবার চন্দ্রপৃষ্ঠের ২ হাজার ৬৫০ কিলোমিটার উচ্চতা থেকে এই ছবি তোলা হয়েছে। ইসরোর স্বপ্নের এই এক হাজার কোটি টাকার প্রকল্পে এই প্রথম চাঁদের ছবি পাঠাল চন্দ্রযান ২।

ওই ছবিতে চাঁদের দুই গুরুত্বপূর্ণ ‘ল্যান্ডমার্ক’-এর দেখা মিলেছে- ‘অ্যাপোলো ক্রেটার’ এবং ‘মেয়ার ওরিয়েন্টাল বেসিন’। ‘অ্যাপোলো ক্রেটার’ হল চাঁদের মাটিতে এক বিশাল গহ্বর যা ৫৩৮ কিলোমিটার চওড়া। এটি চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থিত। নাসার মতে, ওই গহ্বরের মধ্যে অনেক ছোট ছোট গহ্বর রয়েছে। সেগুলোর নাম নাসার মৃত নভোশ্চর ও আধিকারিকদের নামে রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে নাসার কলম্বিয়া মহাকাশযানের সাতজন যাত্রীর নামে রাখা সাতটি গহ্বর।

‘মেয়ার ওরিয়েন্টাল বেসিন’-কে ধরা হয় ৩০০ কোটি বছর আগে সৃষ্টি। এটি ৯৫০ কিলোমিটার চওড়া। কোনও উল্কাপাতের ফলে সৃষ্টি হয়েছিল এটি। পৃথিবী থেকে এটিকে সহজে দেখতে পাওয়া যায় না।

এর আগে গত মঙ্গলবার সকালে চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছে চন্দ্রযান ২। ওইদিন চন্দ্রপৃষ্ঠের খুব কাছে পৌঁছে প্রায় ২০ মিনিট পরিকল্পিতভাবে পরিচালনা করা হয় যানটিকে। আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের মাটি স্পর্শ করার কথা চন্দ্রযান-২ এর।

প্রসঙ্গত, গত ২২ জুলাই চাঁদের দেশে পাড়ি দেয় চন্দ্রযান ২। জিএসএলভি মার্ক থ্রি রকেটে চেপে সেদিন দুপুরে চাঁদের উদ্দেশে রওনা দেয় চন্দ্রযান ২। এবার চাঁদের দক্ষিণ মেরুকে পাখির চোখ করেই রওনা দিয়েছে চন্দ্রযান ২। এর আগে কোনও দেশ ওই জায়গায় যায়নি। চন্দ্রযান ২-তে তিনটি ভাগ রয়েছে। এই তিনটি ভাগ হল- অরবিটর, ল্যান্ডার ও রোভার। চাঁদের কক্ষপথে ঘুরতে সাহায্য করবে অরবিটর। চাঁদের মাটিতে নামাবে ল্যান্ডার। চাঁদে তথ্য সংগ্রহ করার কাজ করবে রোভার।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com