বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৮:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

উপক‚লীয় ইলিশে সরগরম চাঁদপুরের মাছঘাট দাম ছাড়ছে না আড়তদার ও ব্যাপারীরা

খবরের আলো :

 

 

মো: জসীম উদ্দীন চৌধুরী:ভরা মৌসুম চললেও চাঁদপুরের মেঘনা ও পদ্মা নদীতে আশানুরূপ রূপালী ইলিশ পাচ্ছেন না জেলেরা। তবে সাগরপাড়ের উপক‚লীয় অঞ্চলে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় ওই অঞ্চলের ইলিশে ভরপæর চাঁদপুরের মাছঘাট। প্রতিদিনই বাড়ছে এখানে ইলিশের আমদানি। গড়ে তিন হাজার থেকে চার হাজার মণ ইলিশ ঘাটে আমদানি হচ্ছে। এসব ইলিশ হাত বদল হয়ে ট্রেন ও ট্রাকে করে চলে যাচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারত এবং দেশের সীমান্তবর্তী জেলাগুলোসহ দেশের বিভিন্ন স্থানে।বর্তমানে দক্ষিণাঞ্চলের উপক‚লীয় অঞ্চল থেকে ফিশিং বোটে করে এসব ইলিশ আনা হচ্ছে চাঁদপুর ঘাটে। এছাড়া সড়ক ও নদী পথে ব্যাপারীরা সাগর ও উপক‚লীয় অঞ্চলের জেলেদের কাছ থেকে ইলিশ মাছ কিনে ভালো দাম পাওয়ার আশায় চাঁদপুর নিয়ে আসছেন। তবে এখানকার অনেক আড়তদারের দক্ষিণাঞ্চলের জেলেদের কাছে দাদন রয়েছে। যে পরিমাণ মাছ এখন ঘাটে আসছে তার সিংহভাগ দাদনের মাছ বলে জানিয়েছেন স্থানীয় মৎস্য আড়তদাররা।
সরেজমিনে দেখা গেছে, আড়তদার, ব্যাপারীসহ এ কাজে জড়িত শ্রমিক কর্মচারী, মহাজনসহ সবাই ব্যস্ত। কারোরই দম ফেলার সময় নেই। চিৎকার-চেঁচামেচি আর ইলিশ আমদানি ও সরবরাহে সরগরম চাঁদপুর মাছঘাট।
ইলিশের দাম প্রতিমণ সর্বনিম্ন ১৩ হাজার থেকে ১৪ হাজার টাকা। তবে আড়তে আকারভেদে সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ হাজার টাকায় ইলিশ পাইকারি বিক্রি হচ্ছে। অন্যদিকে ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ২০ থেকে ২২ হাজার টাকা মণ দরে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। দুই থেকে তিনটা ইলিশে এক কেজি হয় এমন আকারের ইলিশের কেজি ৩৫০ টাকা। আর ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৪০০ থেকে ৪৫০ টাকা। ৭০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ ৫০০ থেকে ৬০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ১ কেজি সাইজের ইলিশের দাম ৮০০ থেকে ৯০০ টাকা বিক্রি হচ্ছে। এক কেজির চেয়ে ওজনে বেশি হলে দাম আরও বেশি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com