বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ১২:৫৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পাশে থাকবে চীন

খবরের আলো  ডেস্ক :

 

 

রোহিঙ্গা ইস্যুতে আবারও মিয়ানমারের পাশে দাঁড়ানোর অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে চীন। রাখাইনে রোহিঙ্গা ও মানবাধিকার লঙ্ঘন নিয়ে মিয়ানমারের ওপর যে আন্তর্জাতিক চাপ দেয়া হচ্ছে তা মেনে নেবে না বেইজিং।

বৃহস্পতিবার মিয়ানমারের রাজধানী নাইপিদোতে দেশটির সেনাপ্রধান মিন অং হলাইংয়ের সঙ্গে এক বৈঠকে এ কথা জানান চীনা রাষ্ট্রদূত চেন হাই।

বৈঠকে তিনি সেনাপ্রধানকে আশ্বস্ত করে বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পাশে থাকবে বেইজিং। রোহিঙ্গাদের গণহত্যাসহ আরও অনেক অভিযোগে চাপের মুখে রয়েছে মিয়ানমার সেনাবাহিনী।

এক বিবৃতিতে বলা হচ্ছে, চীনা প্রতিনিধি তিনটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেছেন। বিষয় তিনটি হলো- প্রথমত, রোহিঙ্গা এবং মানবাধিকার ইস্যুতে মিয়ানমারের ওপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপ সহ্য করবে না বেইজিং। দ্বিতীয়ত, সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ সান এবং মানডালায় অঞ্চলের শহর পিও ও লুইনে যে সহিংস হামলা হয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে তারা। তৃতীয়ত, মিয়ানমারে শান্তি প্রক্রিয়া এবং শান্তি আলোচনা অব্যাহত রাখতে সম্ভাব্য পথ খুঁজতে সহায়তা করবে চীন।

২০১৭ সালের ২৫ আগস্ট মায়ানমার থেকে সাত লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী হিসেবে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করে। বাংলাদেশে বর্তমানে এগারো লাখের মতো রোহিঙ্গা শরণার্থী রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com