সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৭:০০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

গণপিটুনি রুখতে আইন করছে পশ্চিমবঙ্গ

খবরের আলো  ডেস্ক :

 

 

গণপিটুনি ও গণপিটুনিতে হত্যা ঠেকাতে নতুন একটি আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

রাজ্যটির মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকার চলতি মাসেই এ সংক্রান্ত বিল বিধান সভায় আনতে যাচ্ছে।

জানা গেছে, গণপিটুনি রুখতে চলতি মাসের ৩০ তারিখ বিধানসভায় বিল পেশ করা হবে।

মঙ্গলবার তৃণমূলের এক শীর্ষ নেতা বলেন, এই বিলের উদ্দেশ্য দুর্বল ব্যক্তিদের সাংবিধানিক অধিকার রক্ষা করা। একইসঙ্গে গণপিটুনির ঘটনা রোধ করা। আইনের মাধ্যমে এই অপরাধে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রস্তাব থাকছে।

জানা গেছে, বিলে গণপিটুনির ক্ষেত্রে কঠোর শাস্তির কথা থাকছে। গণপিটুনিতে মৃত্যু হলে অপরাধীদের বিরুদ্ধে সশ্রম যাবজ্জীবন ও ১ লাখ থেকে ৫ লাখ রুপি পর্যন্ত জরিমানা হতে পারে। গণপিটুনিতে কেউ আহত হলে যে বা যারা করবে তাদের ৩ বছরের জেল এবং ১ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

প্রস্তাবিত গণপিটুনি বিরোধী বিলে রাজ্য পুলিশের মহানির্দেশক কোঅর্ডিনেটর বা সমন্বয়কের কাজ করবেন। রাজ্যে তিনি নোডাল অফিসারের ভূমিকায় থাকবেন ও গণপিটুনির ঘটনা ঠেকাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

জেলা পুলিশ সুপারের আওতায় ও কমিশনারেটগুলিতে এমন সমস্যা মোকাবিলার জন্য পৃথক নোডাল অফিসার থাকবেন। পাশাপাশি, জেলায় ও কমিশনারেটে তৈরি করা হচ্ছে টাস্ক ফোর্স। যারা এই গণপিটুনির বিষয়ে নজরদারি চালাবে।

সম্প্রতি পশ্চিমবঙ্গে ছেলেধরা গুজবকে কেন্দ্র করে বা চোর সন্দেহে বেশ কয়েকটি গণপিটুনির ঘটনা সামনে এসেছে। এতে মৃত্যুর ঘটনাও ঘটেছে। তারপরই রাজ্যে গণপিটুনি রুখতে উদ্যোগ নিল তৃণমূল সরকার।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com