বুধবার, ২১ অক্টোবর ২০২০, ১২:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধে আইটি হতে পারে বাংলাদেশের বড় শিল্প

শনিবার, ০৭ সেপ্টেম্বর : যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধের সবচেয়ে বড় সুবিধা নিতে পারে বাংলাদেশ। বাণিজ্য যুদ্ধের অংশ হিসাবে মার্কিন আইটি কোম্পানিগুলো চীন থেকে বাংলাদেশে চলে আসে তবে আইটিই হতে পারে এদেশের সবচেয়ে বড় শিল্প। এমন অভিমত আইটি বিশেষজ্ঞদের। এনটিভি

যুক্তরাষ্ট্রের অর্থ এবং প্রযুক্তি জ্ঞান দুটোই ছিলো, তবে ছিলোনা সস্তায় দক্ষ শ্রমিক। তাই ২৫ বছর আগে দক্ষ শ্রমিকের আশায় যুক্তরাষ্ট্র অর্থ ও প্রযুক্তিজ্ঞান দুটোই ব্যাপকভাবে নিয়ে যায় চীনে। এই দীর্ঘ সময়ে চীন যুক্তরাষ্ট্র থেকে আসা প্রযুক্তি জ্ঞান এতোটাই রপ্ত করে যে এখন প্রযুক্তির দিক থেকে চীনারা রীতিমত আমেরিকানদের পেছনে ফেলে ব্যবসা করে যাচ্ছে। এতে তাদের মধ্যে শুরু হয় বাণিজ্য যুদ্ধ। যুদ্ধের অংশ হিসেবে আমেরিকার প্রযুক্তিভিত্তিক যেসব কোম্পানী চীনে রয়েছে, সেগুলো অন্য দেশে স্থানান্তরের নির্দেশনা দিয়েছেন মার্কিন পেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এতে করে আইটিভিত্তিক মার্কিন কোম্পানিগুলোর ক্ষুদ্র একটি অংশ যদি চীন থেকে বাংলাদেশে আসে, তবে আইটি হতে পারে বাংলাদেশের বৃহৎ শিল্প। এমনটাই বলছেন, আইটি বিশেষজ্ঞ রতন হাসান রহমান।

তিনি বলেন, এ মার্কেটটা ওভারঅল ট্রিলিয়নস অফ ডলার। এর মধ্যে বাংলাদেশ ৫শ থেকে ৮শ ট্রিলিয়নস ডলারের বিজনেস পেতে পারেন। চীন থেকে মার্কিন আইটি কোম্পানিগুলো যদি সরে আসে এক্ষেত্রে ভারত, ভিয়েতনাম এবং বাংলাদেশেরমত দেশগুলোকে বেছে নিতে হবে। তবে বাংলাদেশের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা এখনই দূর করতে হবে।

তিনি আরো বলেন, আমদানি রাপ্তানির ক্ষেত্রে ব্যাংক থেকে এলসি করতে হয়। টাকা আদান-প্রদানে রয়েছে বাধা। বাংলাদেশ থেকে টাকাটা যখন বেরিয়ে যায়, সেটা খুব কঠিন। কারণ এক্ষেত্রে অনেক পারমিট লাগে। এ বিষয়গুলো সহজ হওয়া দরকার।

আমাদের দেশে যার পলিটেকনিক এবং ইঞ্জিনিয়ারিং বিশ^বিদ্যালয় থেকে পাশকৃতরা চাকরি পাচ্ছে না, কারণ আমরা ঐ ধরনের কাজ দিতে পারছি না। এই ট্যালেন্টগুলো ধরে রাখতে হলে একমাত্র উপায় এ সুযোগটা কাজে লাগানো।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মন্ডল বলেন, বিদেশী বিনিয়োগকারীরা সহজে বাংলাদেশে এসে ব্যবসা করতে পারেন। বিনিয়োগ করতে পারে এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com