বুধবার, ১৬ জুন ২০২১, ০৮:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
নাটোরে পরিত্যক্ত অবস্থায় ৩৭৯ রাউন্ড গুলি উদ্ধার  স্পেনের জাতীয় জাদুঘরে অভিবাসীদের আনন্দ উৎসব পরকীয়া করতে এসে ধরা খেল  প্রেমিক!  থানায় মামলা, প্রেমিক শ্রীঘরে! রাজনৈতিক প্রেক্ষাপটে নারীদের গুরুত্ব নিয়ে ফেসবুকে আবেগময় পোস্ট করেন মামূনি খান (মনি)   ত্রিমোহনী সেতু প্রবেশ মুখে  গর্তের সৃষ্টি হয়েছে,  ঝুঁকি নিয়ে চলছে যানবাহন মানিকগঞ্জের দৌলতপুরে নতুন সড়কের উদ্ভোদন করলেন নুরুল ইসলাম রাজা শরীয়তপুরে ২ হাজার ৭৩২ পিচ ইয়াবা সহ আটক মাদক ব্যবসায়ী ময়মনসিংহের গফরগাঁওয়ের তালিকাভুক্ত কুখ্যাত ডাকাত ফারুক গ্রেপ্তার বড়াইগ্রামে ট্রাক-পিকআপ মুখোমুখি সংঘর্ষে পিকআপ চালক নিহত উদাসীনতায় হিলিতে বাড়ছে করোনার সংক্রমণ

সুইজারল্যান্ড যাওয়ার পথে দুবাইতে রাষ্ট্রপতির যাত্রাবিরতি

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বিশ্ব বিনিয়োগ ফোরাম-২০১৮ এর শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য সুইজারল্যান্ডে পাঁচদিনের সরকারি সফরে জেনেভা যাওয়ার পথে সোমবার ভোরে দুবাইয়ে যাত্রা বিরতি করেন।
রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি বিমান স্থানীয় সময় ভোর চারটা ৪৫ মিনিটের দিকে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তিনি প্রায় সাড়ে ১০ ঘন্টা দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রা বিরতি করবেন। পরে রাষ্ট্রপতি স্থানীয় সময় বিকেল দুইটা ৫৫ মিনিটে জেনেভার উদ্দেশে দুবাই ত্যাগ করার কথা রয়েছে।
এর আগে রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি বিমান আজ বাংলাদেশ সময় রাত দুইটা ৩ মিনিটে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কূটনৈতিক কোরের ডিন, ঢাকায় নিযুক্ত সুইস রাষ্ট্রদূত, তিন বাহিনীর প্রধানগণ, মূখ্য সচিব, রাষ্ট্রপতির সচিবগণ, পুলিশের মহাপরিদর্শক এবং অন্যান্য উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি লাউঞ্জে রাষ্ট্রপতিকে বিদায় জানান।
আজ ২২ অক্টোবর থেকে আগামী ২৬ অক্টোবর পর্যন্ত জেনেভায় ইউরোপের জাতিসংঘ দফতরে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- ‘টেকসই উন্নয়নের জন্য বিনিয়োগ।’ পরে অন্য একটি বিমানে করে রাষ্ট্রপতি সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে (স্থানীয় সময়) জেনেভার কোয়েনট্রিন বিমানবন্দরে পৌঁছাবেন।
সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান এবং জেনেভার আঞ্চলিক সরকার ও জেনেভাস্থ জাতিসংঘ কার্যালয়ের প্রতিনিধি বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন বলে আশা করা হচ্ছে।
রাষ্ট্রপতিকে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রাসহকারে গ্রান্ড হোটেল কেম্পিনক্সিতে নিয়ে যাওয়া হবে, সুইজারল্যান্ড সফরকালে এখানেই তিনি অবস্থান করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ভবিষ্যত লক্ষ্যের বিষয়ে মতবিনিময়ের জন্য এই বিনিয়োগ সম্মেলনে বিশ্বের সরকার ও রাষ্ট্র প্রধানগণ, মন্ত্রী ও আন্তর্জাতিক কোম্পানির প্রধান নির্বাহীগণ যোগ দেবেন। ফোরামে আন্তর্জাতিকীকরণ ও শিল্পায়নের এই নতুন যুগে আন্তর্জাতিক বিনিয়োগের বৈশ্বিক চ্যালেঞ্জসমূহ তুলে ধরা হবে।
সূত্র আরো জানায়, এই দ্বিবার্ষিক বিশ্ব বিনিয়োগ ফোরামে ১৬০টি দেশের ৪ সহস্র্রাধিক বিনিয়োগ অংশীজন অংশ নেবেন।
সূত্র আরো জানায়, এবারে ফোরামে অর্ধশতাধিক অনুষ্ঠান থাকছে, যার মধ্যে রয়েছে উদ্বোধনী অনুষ্ঠান, বিশ্ব নেতৃবৃন্দের অংশগ্রহণে বিনিয়োগ শীর্ষ সম্মেলন, দ্য গ্লোবাল ইনভেস্টমেন্ট গেম চেঞ্জার্স সামিট, মন্ত্রী পর্যায়ের বৈঠক, সম্মেলন, বেসরকারি খাত বিষয়ক অধিবেশন, উচ্চ পর্যায়ের অংশীজন বৈঠক, নেটওয়ার্কিং ইভেন্ট, পুরস্কার অনুষ্ঠান ও ইনভেস্টমেন্ট ভিলেজ।
মূল অনুষ্ঠানের পাশাপাশি রাষ্ট্রপতি আব্দুল হামিদ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। রাষ্ট্রপতি আগামী ২৬ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে। খবর বাসসের।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com