বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০১:৪৪ পূর্বাহ্ন

সাইবার নিরাপত্তা কোম্পানি কিনছে ফেসবুক

খবরের আলো  ডেস্ক :

 

গত কয়েক বছরে ফেসবুকের বিপুলসংখ্যক গ্রাহকের তথ্য বেহাত হয়েছে। কয়েক সপ্তাহ আগেও তিন কোটি গ্রাহকের তথ্য বেহাতের ঘটনা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এসব ঘটনার পর গ্রাহক তথ্যের নিরাপত্তা নিশ্চিতে তত্পরতা বাড়িয়েছে ফেসবুক। এর অংশ হিসেবে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি একটি সাইবার নিরাপত্তা সেবাদাতা কোম্পানি অধিগ্রহণ করতে যাচ্ছে। খবর সিনেট ও এনগ্যাজেট।

বিপুলসংখ্যক গ্রাহক তথ্য বেহাতের ঘটনায় আস্থার সংকটে পড়েছে ফেসবুক। তাই গ্রাহকদের আস্থা ফেরাতে সাইবার নিরাপত্তা কোম্পানি অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে দি ইনফরমেশন এক প্রতিবেদনে জানিয়েছে, অধিগ্রহণের বিষয়টি নিশ্চিত করতে একাধিক সাইবার নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে ফেসবুক। তবে ফেসবুক কোন কোম্পানিটিকে অধিগ্রহণ করবে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, চলতি বছরের শেষ নাগাদ অধিগ্রহণ চুক্তিতে পৌঁছাতে পারে মার্ক জাকারবার্গের নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটি।

ফেসবুকের ইতিহাসে অন্যতম বৃহৎ তথ্য ফাঁসের ঘটনার এক মাসের মাথায় প্রতিষ্ঠানটি গ্রাহক তথ্যের নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে সাইবার নিরাপত্তা কোম্পানি অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে। তথ্য ফাঁসের এ ঘটনায় সামাজিক মাধ্যমটি প্রথমে পাঁচ কোটি ব্যবহারকারী হ্যাকিংয়ের শিকার হয়েছেন বলে ধারণা করলেও পরে জানায়, এ ঘটনায় তাদের ২ কোটি ৯০ লাখ ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফাঁস হওয়া তথ্যের মধ্যে ছিল— ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ই-মেইল আইডি ও সাম্প্রতিক সার্চ হিস্ট্রি।

ওয়াল স্টিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যন্তরীণ তদন্তের পরে ফেসবুক জানায়— সাম্প্রতিক তথ্য ফাঁসের ঘটনার সঙ্গে কোনো বিদেশী রাষ্ট্র জড়িত ছিল না বরং ডিজিটাল মার্কেটিং কোম্পানির ছদ্মবেশে স্পামাররা জড়িত ছিল।

ফেসবুক জানায়, সাম্প্রতিক গ্রাহক তথ্য বেহাতের ঘটনার তদন্তে তারা মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বা এফবিআইয়ের সঙ্গে কাজ করছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com