সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০১:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
অন্ন বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা -তথ্যমন্ত্রী   বিত্ত কখনো রাজনীতি নিয়ন্ত্রণ করতে পারেনা -তথ্যমন্ত্রী বাইডেনের শপথের সব আয়োজন সম্পন্ন, নজিরবিহীন নিরাপত্তা শিগগিরই ভ্যাকসিন বিতরণ কার্যক্রম শুরু : সংসদে প্রধানমন্ত্রী সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন 

নিলামে উঠছে হকিংয়ের মূল্যবান জিনিসপত্র

খবরের আলো  ডেস্ক :

 

চলতি মাসের শেষের দিকে নিলামে উঠতে যাচ্ছে কিংবদন্তি বিজ্ঞানী প্রয়াত স্টিফেন হকিংয়ের মূল্যবান বেশ কিছু ব্যক্তিগত জিনিসপত্র। লন্ডনের বিখ্যাত নিলামঘর ‘ক্রিস্টিস লন্ডন’ ওই নিলামের আয়োজন করবে বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

নিলামে তোলা জিনিসপত্রের মধ্যে থাকবে স্টিফেন হকিংয়ের পিএইচডি থিসিসের একটি কপি, তার শুরুর দিকের ব্যবহার করা একটি হুইলচেয়ার, একটি জ্যাকেট, কিছু মেডেল ও তাকে নিয়ে বানানো বিখ্যাত আমেরিকান অ্যানিমেটেড টিভি সিরিজ ‘দ্য সিম্পসন’র এক পর্বের একটি চিত্রনাট্য।

অক্টোবরের ৩১ তারিখ থেকে নভেম্বরের ৮ তারিখ পর্যন্ত ক্রিস্টির লন্ডন কার্যালয়ে নিলামের উদ্দেশ্যে ওই সব জিনিসপত্র প্রদর্শনীতে রাখা হবে।

নিলামে সবচেয়ে কাঙ্ক্ষিত আর আকর্ষণীয় হয়ে দেখা দেবে ‘প্রপার্টিজ অব এক্সপেন্ডিং ইউনিভার্স’ নামে ১৯৬৫ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে করা হকিংয়ের মূল পিএইচডি থিসিসের কপিটি। সেই সময়কার মূল কপিগুলোর অবশিষ্ট পাঁচটি থিসিস পেপারের একটি হলো এটি। এর সম্ভাব্য অর্থমূল্য এক থেকে দেড় লাখ পাউন্ড। হকিংয়ের হাতের লেখাসংবলিত থিসিস পেপারটি প্রমাণ করে, এটি সে সময়কার মূল থিসিস পেপারের কপিগুলোর একটি।

হকিং মারা যাওয়ার কয়েক মাস আগে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নিজেদের ভার্চুয়াল সংগ্রহশালায় তার থিসিস পেপারটি সংরক্ষণ করে। সেটি সবার জন্য উন্মুক্ত, এমন খবর প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে এত মানুষ সেটি দেখার ও পড়ার আগ্রহ দেখায় যে ওয়েবসাইট সেই চাপ নিতে না পেরে বিকল হয়ে যায়। শুধু তাই নয়, মাত্র ২৪ ঘণ্টার মধ্যে থিসিসটির ৬০ হাজার কপি ডাউনলোড করা হয়।

আসন্ন নিলামের অন্যতম আরেক আকর্ষণ হলো হকিংয়ের প্রথম দিকের ব্যবহার করা হুইলচেয়ার। হুইলচেয়ার বিক্রির অর্থ ‘স্টিফেন হকিং ফাউন্ডেশন’ ও ‘মটর নিউরন ডিজিস অ্যাসোসিয়েশন’-এ প্রদান করা হবে বলে জানিয়েছে ক্রিস্টিস।

নিলামের আরেকটি আকর্ষণ হতে যাচ্ছে আমেরিকান বিখ্যাত অ্যানিমেটেড টিভি সিরিজ ‘দ্য সিম্পসন’র এক পর্বের একটি পাণ্ডুলিপি। সিম্পসনের ওই পর্বটি টেলিভিশনে প্রচার করা হয়েছিল ২০১০ সালের ২৬ সেপ্টেম্বর। নিজেদের ওয়েবসাইটে ক্রিস্টিস জানায়, ‘১০ বছর সময়কালে স্টিফেন হকিং চারবার সিম্পসন টিভি সিরিজে হাজির হন। মজা করে হকিং বলতেন, বিজ্ঞানে অবদান তাকে যতোটুকু খ্যাতি এনে দিয়েছে, সিম্পসনে হাজির হওয়া তাকে তার চেয়ে বেশি খ্যাতি এনে দিয়েছে।’

নিলামে ওঠা বাকি জিনিসের মধ্যে আরও আছে হকিংয়ের টিপসই দেয়া ‘আ ব্রিফ হিস্টরি অব টাইম’ বইয়ের একটি কপি। এটির সম্ভাব্য মূল্য দুই থেকে তিন হাজার পাউন্ড। এ ছাড়া তার আর কিছু মেডেল ও স্মারক নিলামে তোলা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com