রবিবার, ২২ নভেম্বর ২০২০, ০৮:৩৫ অপরাহ্ন

বিশ্ব জাতিসংঘ দিবস আজ

খবরের আলো  ডেস্ক :

 

জাতিসংঘ দিবস আজ । ১৯৪৫ সালের ২৪ অক্টোবর বিশ্ব শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে জাতিসংঘ। তখন থেকেই এ দিনটিকে জাতিসংঘ দিবস হিসেবে পালিত হয়ে যাচ্ছে।

দিনটি উপলক্ষে এক ভিডিও বার্তায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, বৈষম্য ও বাধা সত্ত্বেও আমরা হাল ছেড়ে দেই না। কারণ আমরা বৈষম্য হ্রাস করতে জানি। আমাদের আশা, বিশ্বজুড়ে মানুষের সুযোগ এবং শান্তি বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, জলবায়ু কর্মসূচী বাস্তবায়নের জন্য সংগঠনের দৃঢ়সংকল্প, মানবাধিকারের জন্য সংগ্রাম এবং শান্তি উপার্জনের জন্য পদক্ষেপের ক্ষেত্রে আমরা দৃঢ় সংকল্পবদ্ধ। জাতিসংঘ দিবসে, আমাদের অঙ্গীকার ভাঙা বিশ্বাস পুনর্নির্মাণ করার, আমাদের গ্রহ নিরাপদ করার, জাতিসংঘ হিসাবে এক থাকার এবং সবার মর্যাদা অটুট রাখার।

প্রসঙ্গত, দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশগুলোর চেষ্টায় ১৯৪৫ সালের এই দিনে প্রাথমিকভাবে ৪৬টি সদস্য দেশ জাতিসংঘ সনদকে সমর্থন দেয়। ১৯৪৭ সালের জাতিসংঘ সাধারণ পরিষদে ২৪ অক্টোবরকে জাতিসংঘ দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। সে থেকে জাতিসংঘ দিবস ২৪ অক্টোবর বিশ্বের সকল স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে উদযাপিত হয়। দিবসটিতে জাতিসংঘের বৈশ্বিক অর্জন ও উদ্দেশ্যকে জনসমক্ষে তুলে ধরা হয়।

একই দিনে বিশ্ব উন্নয়ন তথ্য দিবস পালন করা হয়। জাতিসংঘের উদ্যোগে ১৯৭২ সাল থেকে প্রতি বছরের ২৪ অক্টোবর এ দিনটি বৈশ্বিকভাবে পালিত হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com