মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১১:০৭ পূর্বাহ্ন

আজ হান্নান শাহ’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

খবরের আলো :

 

আজ ২৭শে সেপ্টেম্বর, বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৬ সালের এই দিনে বিএনপির এ বর্ষীয়ান নেতা সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

হান্নান শাহ’র বড় ছেলে শাহ রেজাউল হান্নান জানান, পারিবারিকভাবে আমরা কাপাসিয়ার ঘাগটিয়া গ্রামের বাড়িতে সকালে মিলাদ ও দোয়ার আয়োজন করেছি। এছাড়া দলীয়ভাবেও দুপুরে মিলাদ ও দোয়া মাহফিল হবে।

১৯৪১ সালের ১১ অক্টোবর গাজীপুরের কাপাসিয়া উপজেলার ঘাগটিয়া গ্রামে এক সম্ভ্রান্ত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন হান্নান শাহ। তার বাবা ফকির আবদুল মান্নান পাকিস্তান সরকারের মন্ত্রী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথিতযশা আইনজীবী ছিলেন।

১৯৫৬ সালে হান্নান শাহ্ ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল থেকে মেট্রিকুলেশন পাস এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানে বন্দি জীবন কাটিয়ে ১৯৭৩ সালের সেপ্টেম্বরে বাংলাদেশে ফিরে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৮৩ সালে ব্রিগেডিয়ার জেনারেল পদে থাকাকালীন এরশাদ সরকার বাংলাদেশ সেনাবাহিনী থেকে বাধ্যতামূলক তাকে অবসর প্রদান করা হয়।

বিএনপিতে যোগদানের পর পর্যায়ক্রমে ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, গাজীপুর জেলা সভাপতি ও চেয়াপারসনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০৯ সালে পঞ্চম জাতীয় কাউন্সিলে তাকে বিএনপির সর্বোচ্চ ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত করা হয়। এ পদে আমৃত্যু বহাল ছিলেন তিনি।১৯৯১ সালে ও ১৯৯৬ সালের নির্বাচনে গাজীপুর-৪ আসন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯১ সালে বিএনপি সরকারের পাটমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com