রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৪:১৬ অপরাহ্ন

ইভিএম সম্পর্কে না জেনেই বিরোধিতা : সিইসি

খবরের আলো রিপোর্ট :

 

বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল যারা ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বিরোধিতা করছেন, তারা আসলে ইভিএম সম্পর্কে না জেনেই বিরোধিতা করছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কে এম নূরুল হুদা।

শনিবার দুপুরে নির্বাচন কমিশনের আয়োজনে খুলনার জিয়া হল চত্বরে ইভিএম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার এ কথা বলেন।

এসময় তিনি ইভিএম বিরোধিতাকারীদের ইভিএম সম্পর্কে ভালো করে জেনে শুনে ধারণা নেয়ার অনুরোধ করেন। তবে, সংশ্লিষ্টরা ইভিএম’র ত্রুটি বা গ্রহণযোগ্যতার বিষয়ে কোনো পরামর্শ দিলে সংশোধনের প্রতিশ্রুতি দেন সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভোটের মর্যাদা, ভোট ব্যবস্থাপনায় স্বচ্ছতা, ভোট প্রদানে সমস্যার স্থায়ী সমাধান এবং ভোটারের স্বার্থ রক্ষার জন্যই ইভিএম পদ্ধতি চালু করা হয়েছে। এতে করে ভোটের রাতে কেন্দ্র ও ব্যালট বাক্স পাহারা দেয়ার প্রয়োজন হবে না।

সিইসি বলেন, ইভিএম পদ্ধতিতে ব্যালট পেপার ছিনতাই, রাতেই ব্যালট বাক্স ভর্তি এবং একজনের ভোট অন্যজনে দেয়ার কোনো সুযোগ থাকবে না। তবে, আইনগত ভিত্তি এবং সবার কাছে গ্রহণযোগ্য হলেই কেবলমাত্র ইভিএম ব্যবহার করা হবে।

জাতীয় নির্বাচনে সেনা মোতায়েন-সংক্রান্ত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, বিগত দিনে নির্বাচনে সেনা মোতায়েন করা হয়েছে। সেটি মাথায় রেখেই নির্বাচন কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। তবে, নির্বাচনে সকল দলের অংশগ্রহণ বা অন্যকোনো বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আর আলোচনার সুযোগ নেই বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. লোকমান হোসেন মিয়া, রেঞ্জ ডিআইজি মো. দিদার আহম্মদ, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. হুমায়ুন কবীর ও পুলিশ সুপার এস এম শফিউল্লাহ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com