মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ১১:২৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে অবৈধ ৩টি ইটভাটায়  ভ্রাম্যমান আদালতে ১১ লক্ষ টাকা জরিমানা নজরুল বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা পরিষদের নির্বাচন ১৪ জানুয়ারি বেলকুচিতে আলোচিত পিতা-পুত্র হত্যা মামলার অন্যতম আসামী আটক স্পেনে তীব্র তুষারপাতে জনজীবন অচল: যান চলাচল বন্ধ সিরাজগঞ্জ সরকারি কলেজের শিক্ষিকা শিউলী মল্লিকা গ্রেফতার দোহারে অবৈধ ড্রেজার পাইপ ভেঙ্গে দিল প্রশাসন  সালমান এফ রহমানের দোহার – নবাবগঞ্জে উন্মুক্ত হলো ওয়াজ মাহফিল বদলগাছীর কোলা ইউনিয়ন কে মডেল ইউনিয়ন গড়ার প্রত্যয়ে কাজ করছেন চেয়ারম্যান স্বপন নজরুল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন রাজধানীর মিরপুরে নতুন বছর উদযাপনের বিশেষ আয়োজন

ঘরে বসেই পেনশনের টাকা হাতে পাবেন সরকারি চাকরিজীবীরা

ফাইল ফটো

খবরের আলো :

 

 

শুক্রবার, ২৪ জানুয়ারী:এখন থেকে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা ঘরে বসেই পেনশনের টাকা পাবেন। অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুসলিম চৌধুরী এই তথ্য দিয়েছেন।

চলতি বছরের জুনের মধ্যে অবসরপ্রাপ্ত সকল সরকারি চাকরিজীবী এই সুবিধার আওতাভুক্ত হবেন। অর্থ মন্ত্রণালয়ের কেন্দ্রীয় পেনশন অ্যান্ড ফান্ড ম্যানেজমেন্ট অফিস এ বিষয়ে যাবতীয় কাজ প্রায় শেষ করেছে।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মুসলিম চৌধুরী বলেন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পেনশনের টাকা যাতে ঘরে বসেই পেতে পারেন সে লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করা হয়েছে। মাসে মাসে পেনশনের টাকার জন্য এজি অফিস বা ব্যাংকে গিয়ে আর লাইন ধরতে হবে না।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পেনশন সুবিধাভোগীরা তাদের সুবিধামতো যে কোনো ব্যাংকের যে কোনো শাখার হিসাব নম্বর দিতে পারেন। যাদের ব্যাংক হিসাব নেই বা থাকলেও বিকাশে পেতে চান, তাদের টাকা সেখানেই পাঠানো হবে।

বিশ্বব্যাংকের অর্থায়নে ‘স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সার্ভিস’ প্রকল্পের আওতায় মোট আটটি কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এর অন্যতম একটি হচ্ছে সরকারি খাতের পেনশন ব্যবস্থাপনা সংস্কার। দ্রুত ও হয়রানিমুক্তভাবে পেনশনের টাকা অবসরপ্রাপ্তদের হাতে পৌঁছে দেয়ার উদ্দেশ্যে গত বছর থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় এই সংস্কার কার্যক্রম।

এছাড়া, পেনশন ব্যবস্থা সহজ করার জন্য কয়েক বছর ধরে কাজ করছে সরকার। এর আলোকে কল্যাণ তহবিল, প্রভিডেন্ট ফান্ড, চাকরিজীবীরা অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়ার আগেই পেতে পারেন, সেই উদ্যোগ নেওয়া হয়েছে।

পেনশনের জন্য যেসব দপ্তরের ছাড়পত্র নিতে হয়, সেগুলো আর সংগ্রহ করতে হবে না। এ ছাড়া বিদ্যমান চাকরিজীবী স্বামীর মৃত্যুর পর স্ত্রী আজীবন পেনশন সুবিধা পেয়ে থাকেন। কিন্তু চাকরিজীবী স্ত্রীর মৃত্যুর পর স্বামী সর্বোচ্চ ১৫ বছর পর্যন্ত এ সুবিধা পান। এ বৈষম্য দূর করার কথা ভাবছে সরকার।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে ৭ লাখ ৪১ হাজার সরকারি চাকরিজীবী মাসিক পেনশন পান। গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত তাদের এক লাখ ২৬ হাজার জনকে অনলাইনের আওতায় আনা হয়। বাকিদেরও আনতে কাজ চলছে।

সূত্র জানায়, প্রতি বছর বাজেটে বরাদ্দের বড় একটি অংশ ব্যয় হয় পেনশন বাবদ। গত অর্থবছরে এ খাতে খরচ হয় প্রায় ১৭ হাজার কোটি টাকা।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com