শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৬:৫২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

কাঠমান্ডু ট্র্যাজেডির দুই বছর আজ

ফাইল ছবি

খবরের আলো:

 

 

বৃহস্পতিবার, ১২ মার্চ :২০১৮ সালের ১২ মার্চ। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইউএস বাংলা এয়ারলাইন্সের বিএস-২১১ ফ্লাইটটি নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল। সেদিনই স্থানীয় সময় দুপুর ২টা ১৫ মিনিটে কাঠমান্ডুতে অবতরণের সময় বিধ্বস্ত হয়। আজ সেই ভয়াবহ কাঠমান্ডু ট্র্যাজেডির দুই বছর।

দুর্ঘটনাগ্রস্ত প্লেনে ছিলেন মোট ৭১ জন আরোহী। প্রথমে ঘটনাস্থলে ২০ থেকে ২৫ জনের মতো নিহত হওয়ার তথ্য জানায় নেপাল। তবে কিছুক্ষণ পর আহতদের হাসপাতালে নিলে দীর্ঘ হয় লাশের সারি। পাইলট ক্রুসহ একে একে ৫১ জন মারা যান। নিহতদের মধ্যে ২৬ জনই বাংলাদেশি। এছাড়া ২৪ জন নেপালি ও একজন চীনা নাগরিক।

বাংলাদেশি বিমান দুর্ঘটনার মধ্যে এটি সবচেয়ে বড় দুর্ঘটনা।

কাঠমান্ডুতে বিমান বিধ্বস্তের পরপরই পাইলট এবং ত্রিভুবন বিমানবন্দরের এয়ারট্রাফিক কন্ট্রোলের কথোপকথন ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কথোপকথন শুনে দুর্ঘটনার জন্য ইউএস-বাংলা ও নেপাল একে অন্যের ওপর দোষারোপ করে। এ ঘটনায় গঠিত নেপাল সিভিল এভিয়েশনের তদন্ত কমিটি ২০১৯ সালের ২৮ জানুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিল করে।

ওই রিপোর্টে উড়োজাহাজের কোনো ত্রুটি পাওয়া না গেলেও ককপিটে পাইলটের বিষণ্ণ মনোভাব, ধূমপান করা এবং ককপিট-এয়ারট্রাফিক কন্ট্রোলের ভুল বুঝাবুঝিকে দায়ী করা হয়।

তবে ওইদিনই রাজধানী ঢাকায় সংবাদ সম্মেলন করে কাঠমান্ডুর দেওয়া তদন্ত প্রতিবেদনকে একপেশে দাবি করে বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটি।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com