মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১০:৪১ পূর্বাহ্ন

পুনরায় পরমাণু অস্ত্র কর্মসূচি শুরুর হুমকি উত্তর কোরিয়ার

খবরের আলো  ডেস্ক :

 

আবারও উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্ক। তারই জের ধরে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে পুনরায় পরমাণু অস্ত্র কর্মসূচি শুরুর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই হুঁশিয়ারি দিয়েছে।

শুক্রবার উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকান স্টাডিজ বিভাগ থেকে দেওয়া ওই বিবৃতিতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্র মনে করে বারবার নিষেধাজ্ঞা ও চাপ প্রয়োগ নিরস্ত্রীকরণের লক্ষ্যে নিয়ে যাবে- এ ধরণের বোকামির ধারণায় আমরা কেবল হাসতেই পারি।’

এতে বলা হয়েছে, সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টা ও নিষেধাজ্ঞা একসঙ্গে চলতে পারে না। মন্ত্রণালয় বলেছে, এ ইস্যুতে যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করতে ব্যর্থ হলে ‘পিয়ংজিন’ নীতি গ্রহণ করা হবে যার অর্থ হলো একইসঙ্গে অর্থনৈতিক উন্নয়নের প্রচেষ্টা এবং পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচি চলবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্র যদি তার অবস্থানের কোনো পরিবর্তন না করে তার দাম্ভিক আচরণ অব্যাহত রাখে, আমাদের অব্যাহত দাবি বুঝতে ব্যর্থ হয় তাহলে ডিপিআরকে (ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া) গত এপ্রিলে গৃহীত অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টা তার রাষ্ট্রীয় নীতিতে আবার গ্রহণ করবে, যার ফলে আবারও পিয়ংজিন দেখা দেবে।’

উল্লেখ্য, পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়া দৃশ্যমান পদক্ষেপ না নিলে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর হুমকির একদিন পর পিয়ংইয়ং এ পাল্টা হুমকি দিল।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com