রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৪:১৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার উদ্বোধনী অনুষ্ঠান গাজীপুরে পোশাক নারী শ্রমিক গণধর্ষণের শিকার ত্রিশালে রাস্তার দূর্ভোগে লালপুর-কৈতরবাড়ী ধর্ষণের সর্বোচ্চ সাজা হলে অপরাধীদের মধ্যে ভীতিও থাকবে: কাদের ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন পাহাড়পুর একিয়া ডায়াগনস্টিক সেন্টারে অভিনব কায়দায় রোগীর সাথে প্রতারণা নবাবগঞ্জে অজ্ঞাত পরিচয় নারীর লাশ উদ্ধার মাধবপুরে করোনার ভাইরাসের সুযোগে বালু খেকোদের রমরমা ব্যবসা নৌকায় ভোট দেয়ার অপরাধে বিএনপি দলগতভাবেই এইসব অপকর্ম করেছিল -তথ্যমন্ত্রী বড়াইগ্রামে জোর পুর্বক ঘরবাড়ি ভাংচুর করে রাস্তা নির্মাণ

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারী পার্কে পুরুষ জিরাফের পাল শূণ্য

খবরের আলো :

 

মহিউদ্দিন আহমেদ, স্টাফ রিপোর্টারঃ

 

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে পুরুষ শূণ্য হয়ে পড়ছে জিরাফের পাল। আর এতে প্রজননের পথে প্রতিবন্ধকতা তৈরী হয়েছে। নানা সময়ে পার্কে জিরাফের জন্ম হলেও বিভিন্ন সময় বেশ কয়েকটি জিরাফের মৃত্যু হয় । পার্কে আর এতেই তৈরী হয়েছে শূণ্যতা, বর্তমানে পার্কে জিরাফের সংখ্য ৩টি যার সবগুলোই মাদি।

সাফারী পার্ক কর্তৃপক্ষের দেয়া তথ্য মতে, দর্শনার্থীদের বিনোদনের জন্য দেশের সর্ববৃহৎ এই পার্ক প্রতিষ্ঠার পর দক্ষিন আফ্রিকা হতে  ২০১৩ ও ২০১৫ সালে মোট ১২টি জিরাফ আনা হয়। পরে উপযুক্ত পরিবেশ পাওয়ায় এসব জিরাফ থেকে আরো ৪টি জিরাফের জন্ম হয়। এর মধ্যে যদিও ২০১৮ সালের জুলাই মাসে কমন ইল্যান্ডের গুতোয় আহত হয়ে একটি ও পরে ২০১৯ সালে জুলাই মাসে অসুস্থ হয়ে বেশ কয়েকটি জিরাফ সহ মোট ১৩টি জিরাফের মৃত্যু হয়।

পার্কের বন্যপ্রাণী পরিদর্শক (ওয়াইল্ডলাইফ সুপারভাইজার) সারোয়ার হোসেন খান জানান, জিরাফ আফ্রিকান প্রাণী । আফ্রিকা থেকে এসব প্রাণী আনার পর আমাদের দেশীয় আবহাওয়ায়  প্রথমে সহজেই মানিয়ে নিয়েছিল তারা। নিয়মিত বাচ্চারও জন্ম হয়েছিল। এতে আশার সঞ্চার হয়েছিল। কিন্তু কয়েকবছর ধরে আবহাওয়ার সাথে মানিয়ে নিতে না পেরে অসুস্থ হয়ে, এ জিরাফগুলো মারা যায়।

তিনি আরো জানান,আফ্রিকান পরিবেশে জিরাফ সহজেই বেঁচে থাকলেও আমাদের দেশীয় পরিবেশ হয়তো জিরাফের বেঁচে থাকার জন্য উপযুক্ত নয়। এদের বেঁচে থাকতে বসবাসের উপযোগী পরিবেশ,খাদ্যভাস ও  আবহাওয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।পার্কের প্রাণী চিকিৎসক জুলকার নাইন জানান,পার্কে এক সময় উপযুক্ত পরিবেশে জিরাফ বেড়ে উঠলেও একটি জিরাফ কমন ইল্যান্ডের গুতোয় মারা যায়।

পরে বেশ কয়েকটি জিরাফ অসুস্থ হয়ে মারা যায়। ময়না তদন্তের রিপোর্টে দেখা গেছে কয়েকটি  জিরাফ যক্ষায় আক্রান্ত ছিল। বর্তমানে যে ৩টি জিরাফ রয়েছে তাদের নিবিড় ভাবে পর্যবেক্ষন করা হচ্ছে ,অন্তত তাদের বাঁচিয়ে রেখে যদি বংশ বিস্তার করা যায়। তবে এখন প্রধান প্রতিবন্ধকতা যে প্রজননের জন্য পুরুষ জিরাফ নেই।পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, দীর্ঘদিন ধরে পার্কে জিরাফের পালে পুরুষ সদস্য নেই্ এতে প্রজননের পথে প্রতিবন্ধকতা তৈরী হয়েছে।ইতিমধ্যেই উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com