বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

প্রিন্স ফিলিপকে শেষ বিদায়ে প্রস্তুত ব্রিটেন, যেভাবে হবে শেষকৃত্য

খবরের আলো ডেস্ক

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপকে শেষ বিদায় দিতে প্রস্তুত ব্রিটেন। আজ নির্দিষ্ট ৩০ জনের অংশগ্রহণে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ করে অতিথিদের জন্য নানা নির্দেশনা দিয়েছে বাকিংহাম প্যালেস। নির্দিষ্ট পোশাক পরিধানের পাশাপাশি শেষকৃত্যানুষ্ঠানে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ করোনার জন্য কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেয়া হয়েছে।

শেষকৃত্য অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন মাত্র ৩০ জন। বাজনা বাদক এবং সামরিক প্রহরী দলের সদস্যরাও আছেন এই ৩০ জনের মধ্যে, তাদের বাদ দিলে দেখা যায় রাজপরিবারের ঘনিষ্ঠ ও গুরুত্বপূর্ণ কিছু ব্যক্তিই অংশ নিচ্ছেন।
সেইন্ট জর্জ’স চ্যাপেলে ফিলিপের লাশ নেওয়ার সময় বাজনা পরিবেশন করবে ব্রিটিশ সেনাবাহিনীর গ্রেনেডিয়ার গার্ডস-এর ব্যান্ড দল। ব্যান্ড দলের সঙ্গে যোগ দেবেন সশস্ত্র বাহিনীর সকল শাখার প্রধানেরা। তাদের মধ্যে থাকবেন চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল স্যার নিকোলাস কার্টার এবং ফার্স্ট সি লর্ড অ্যাডমিরাল টোনি রাডাকিন।

মহামারী করোনাভাইরাসের কারণে এই শেষকৃত্য অনুষ্ঠান সংক্ষেপ করা হয়েছে। রাজপরিবারের সদস্যরা এবার লন্ডনের রাস্তায় শোক মিছিল করবেন না বরং তা সীমাবদ্ধ থাকবে উইনসর প্রাসাদের ভেতরেই। প্রিন্সকে বহন করা হবে তার নিজের নকশা করা গাড়িতে।

ফিলিপকে সম্মান জানাতে ও সৎকারে সহায়তা করতে থাকবেন রয়্যাল নেভি, রয়্যাল মেরিনস, ব্রিটিশ সেনাবাহিনী ও রয়েল এয়ার ফোর্সের ৭০০ সদস্য। শবমিছিলের পেছনে থাকবেন প্রিন্সের দুই নাতি উইলিয়াম ও হ্যারি। কফিনের পাশে হাটবেন প্রিন্স ফিলিপের ৪ সন্তান।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com