বুধবার, ১২ মে ২০২১, ১০:৫৭ অপরাহ্ন

ব্যথার উপশম বরফে? জানেনই না কী ভুল করছেন!

খবরের আলো প্রতিবেদক

 

 

খেলতে গিয়ে পায়ে চোট লেগেছে, পড়ে গিয়ে কাঁধে চোট পেয়েছেন, পেশিতে টান বা হাড়ে ব্যথা? হাতের কাছে প্রাথমিকভাবে একটাই তো ওষুধ!বরফ। এক খণ্ড বরফ ঘষে নিলেই মনে হল, আপাতত ঠিক আছে। পরে মলম বা মেডিসিনের খোঁজ করা যাবে।

না, সেই ধারণায় আপনাকে আমূল বদল আনতে হবে। এ বিষয়ে করা একটি গবেষণার ফল সম্প্রতি সামনে এসেছে। বলা হচ্ছে, আঘাতপ্রাপ্ত পেশির জন্য ঠান্ডাই সব চেয়ে ভাল উপশমকারী ব্যাপার নয়! শুধু তাই নয়, আঘাতপ্রাপ্ত পেশিতে বরফ চেপে ধরে ব্যথা কমাতে চেয়ে হয়তো আপনি আপনার পেশির ব্যথা থেকে মুক্তি পাওয়ার গতিটাই অজান্তে অনেক কমিয়ে ফেলছেন।

‘Applied Physiology’-র গবেষকেরা চল্লিশটি ইঁদুরের উপরে পরীক্ষা করে তাদের মত জানাচ্ছেন। তারা বলছেন, মানুষের শরীরের পেশির মতোই পেশির ধরন ইঁদুরের। তাই তারা ইঁদুর নিয়ে পরীক্ষা করেন। পরীক্ষায় তারা ইঁদুরের পায়ে মাইল্ড ইলেকট্রিক শক দেন।
পরে তারা শক-প্রাপ্ত কিছু সংখ্যক ইঁদুরের পায়ে আইস-প্যাক বেঁধে দেন। বাকিগুলোর ওপর এই বরফ-প্রয়োগ করেন না। দেখা যায়, যে প্রাণীগুলোর ওপর বরফ প্রয়োগ করা হয়নি, সেগুলো বরং একটু দ্রুতই সেরে উঠেছে, যাদের পায়ে বরফ বেঁধে দেওয়া হয়েছিল সেগুলোর চেয়ে।

এ থেকে সিদ্ধান্ত হয়, আঘাতপ্রাপ্ত পেশিতে বরফ চিকিৎসা করলে বরং সেই পেশির স্বাভাবিক অবস্থায় ফিরতে একটু বেশিই সময় লাগে। গোটা পরীক্ষার বিষয়টি ব্যাখ্যা করেন Kobe University Graduate School of Health Sciences-এর professor of medicine Takamitsu Arakawa। তিনি জানান, আমাদের শরীর জানে, কীভাবে দ্রুত সেরে উঠতে হয়। সূত্র: জিনিউজ

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com