বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১২:৪২ পূর্বাহ্ন

তাপমাত্রা নিয়ে যে পূর্বাভাস দিলো অধিদপ্তর

খবরের আলো প্রতিবেদক

 

এপ্রিল মাস জুড়ে চলা তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবনে স্বস্তি নিয়ে আসে গত দুদিনের বৃষ্টি। বৃষ্টিপাতের ফলে কিছুটা শীতল হয় প্রকৃতি। কিন্তু আবারও বাড়তে পারে তাপমাত্রা। ২৪ ঘণ্টার পূর্বাভাসে এমনটাই জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার (৪ মে) আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সন্ধ্যার দিকে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল এবং সিলেট বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার হতে পারে।

তবে আগামীকাল বুধবার তাপমাত্রা ফের বাড়তে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বর্ধিত পাঁচদিনে আবহাওয়া সামান্য পরিবর্তনের আভাস দেওয়া হয়েছে।

আরো বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ বিরাজ করছে উত্তর বঙ্গোপসাগরে। এ পরিস্থিতিতে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। ফলে মৌসুমের তাপপ্রবাহ কমেছে।

প্রসঙ্গত, গত এপ্রিল মাস জুড়েই তাপমাত্রা বাড়তি ছিল। ২৫ এপ্রিল সাত বছরের মধ্যে সব রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠেছিল যশোরে ৪১ দশমিক ০২ ডিগ্রি সেলসিয়াসে। এদিন ঢাকাতেও ছিলো সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ০৫ ডিগ্রি সেলসিয়াস, যা গত সাত বছরের রেকর্ড ছাড়িয়েছে।

 

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com