বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৯:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
মাধবপুরে গাঁজা গাছসহ আটক ১ বিচার বিভাগে করোনা শনাক্ত ৯৬৫ জনের, চিকিৎসাধীন ৫৯ বিচারক অব্যাহতির বিরুদ্ধে বাদী নারাজি দিচ্ছে মুনিয়া আত্মহত্যা মামলায় বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে প্রতিবেদনের শুনানি আজ হয়নি বাড়ছে ডেঙ্গু: প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৭ নির্দেশনা নিজের আইসিইউ সিট ছেলেকে দিলেন মা, অবশেষে বাঁচলেন না কেউই সরকারি বিধিনিষেধ অমান্য করে বৌভাত অনুষ্ঠান করায় ১০,০০০ টাকা জরিমানা সিরাজগঞ্জের রায়গঞ্জে বসতবাড়ির রাস্তা বন্ধ করায় ৪টি পরিবার অবরুদ্ধ মানিকগঞ্জে লকডাউনে কঠোর অবস্থানে গোলড়া হাইওয়ে থানা পুলিশ মাধবপুরে কাশিমনগর বাজারে  অগ্নিকান্ডে ১০ দোকান পুড়ে ছাই, প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি বনপাড়া হাইওয়ে থানার ওসি শফিকুল ইসলামের বদলী, নতুন ওসি মোজাফ্ফর হোসেনের যোগদান

দিনে তিন লিটার দুধ দিচ্ছে বাছুর!

বাচ্চা দেয়া গাভি দুধ দেবে এটাই স্বাভাবিক। তবে ১০ মাস বয়সি বকনা বাছুর দুধ দেয়া এটা কিন্তু অস্বাভাবিক। তাও আবার দিনে ৩ লিটার। ব্যতিক্রমী এ ঘটনাটি ঘটেছে টাঙ্গাইলের সখীপুর পৌরসভার গড়গোবিন্দপুর গ্রামে।
ওই গ্রামের খোরশেদ আলমের বাড়ির ১০ মাস বয়সি একটি বকনা বাছুর এখন দিনে তিন লিটার দুধ দিচ্ছে। বাছুরটির মা দুধ দিচ্ছে ছয় লিটার। এ ঘটনা শুনে প্রতিদিন এলাকাবাসীসহ উৎসুক মানুষ দলে দলে ভিড় করছে ওই বাড়িতে।

তবে এমন ঘটনায় বিস্মিত বা আশ্চর্য হওয়ার মতো কিছু নেই বলে জানিয়েছেন সখীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.আবদুল জলিল।

তিনি বলেন, হরমোনের কারণে এমনটা হতে পারে। ঘটনাটি ভিন্ন রকম মনে হলেও ওই বকনার দুধ পুরোপুরি স্বাস্থ্যসম্মত। এ ধরনের ঘটনা দেশে এর আগেও ঘটেছে।

খোরশেদ আলমের বাড়িতে গিয়ে দেখা যায়, তার স্ত্রী মর্জিনা খাতুন ১০ মাস বয়সের ওই বকনা বাছুরের ওলান থেকে দুধ সংগ্রহ করছেন। এমন দৃশ্য দেখতে উৎসুক মানুষ ওই বাড়িতে ভিড় করছেন।

ওই এলাকার বাসিন্দা আবদুল হাই তালুকদার বলেন, সাধারণত যে গাভি বাচ্চা জন্ম দেয় সেই গাভিই দুধ দিয়ে থাকে। ১০ মাস বয়সি বকনা বাছুর দুধ দেয়া এটি ব্যতিক্রমী ঘটনা। বিষয়টি শুনে আমরা আশ্চর্য হয়েছি। যারা বিশ্বাস করতে চায় না তারা দুধ দোয়ানোর দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছেন।

গৃহিণী মর্জিনা খাতুন বলেন, দীর্ঘদিন ধরে তিনি পারিবারিক পরিবেশে গাভি পালন করছেন। ১০ মাস আগে তার পালিত বিদেশি জাতের গাভিটির বাছুর হয়। আর সেই বাছুর লালন-পালন করে আসছেন তিনি। ১৫ দিন আগে তিনি ১০ মাস বয়সী বাছুরকে গোসল করাতে গেলে গরুটির ওলান ফোলা দেখতে পান। এ সময় তিনি ধারণা করেন, এর ওলানে দুধ জমেছে। ওই বকনার দুধ সংগ্রহ না করলে ওলান থেকে এমনি এমনি দুধ ঝরে পড়ছে। এ কারণে তিনি গত ১৫ দিন ধরে এ বকনা বাছুর থেকে এভাবে দুধ সংগ্রহ করছেন।

তিনি আরো জানান, প্রথম কয়েক দিন আধা লিটার দুধ পেয়েছেন। এখন দুধ পাওয়া যাচ্ছে তিন লিটার। পরিবারের সদস্যরা ওই দুধ পান করছেন। মাঝেমধ্যে এলাকার লোকজনকেও টাকা ছাড়াই তিনি দুধ দিচ্ছেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com