বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৮:২৬ অপরাহ্ন

সিরাজগঞ্জ উল্লাপাড়ায় ড্রাগন ফলের পরীক্ষামূলক চাষে সফলতা,অনেকের মাঝে ড্রাগন ফল চাষে আগ্রহ বাড়ছে

খবরের আলো :

 

 

মিঠুন বসাক, সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এখন সুস্বাদু ড্রাগন ফলের চাষ হচ্ছে । বানিজ্যিক ভিত্তিতে কৃষি বিভাগের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ গোলাম সরােয়ার এর চাষ করছেন। তিনি কৃষি ক্ষেএে নতুন আলাদা কিছু করার ভাবনা থেকেই এ ফলের বাগান গড়েছেন। তার এ উদ্যােগ অনেকেরই কাছে অনুপ্ররণার ও চাষাবাদে আগ্রহ জাগাতে পারে বলে অনেকেরই মত মিলেছে। উল্লাপাড়া উপজেলার বড়হর ইউনিয়নের পাগলা গ্রামের আবাদী মাঠে ড্রাগন ফলের চাষ শুরু করছেন ।
উল্লাপাড়া উপজেলায় কর্মরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ গােলাম সরোয়ার প্রাথমিক ভাবে ৩৯ শতক জমিতে চাষ শুরু করেছেন। তার বাবা মোঃ জহুরুল ইসলাম এ বাগান গড়তে পুরোপুরি উৎসাহ ও যাবতীয় সহযোগিতা দিয়ে আসছেন বলে জানান। প্রায় তিন বছর আগে জমিটিতে প্রথম ড্রাগনের চারা লাগানো হয়। চারার পিছনে সে সময় প্রায় দুই হাজার টাকা ব্যয় হয়েছে বলে জানান তিনি। আবাদি মাঠ ছাড়াও নিজ বসত বাড়ির উঠানে বেশক’টি ড্রাগন ফলের চারা লাগিয়েছেন। এরই মধ্যে উৎপাদিত ড্রাগন ফল সিরাজগঞ্জ ও উল্লাপাড়ার ফল ব্যবসায়ীদের কাছে পাইকারী বিক্রি করে আসছেন বলে জানান তিনি এর পাশাপাশি ড্রাগনের চারাও তৈরি করা হচ্ছে ।
মোঃ গোলাম সরোয়ার জানান ড্রাগন ফলের চাষের খরচ খুবই কম কিন্তু মুনাফা অনেক বেশি। একটি ড্রাগন গাছ ৩৫ থেকে ৪০ বছর জীবিত থাকে এবং ফল মেলে। তিনি আরো বলেন উৎপাদিত চারা খুবই কম দামে আগ্রহী কৃষকদের কাছে বিক্রি এবং এর চাষাবাদে পরামর্শ দিয়ে থাকেন। তিনি থাই পেয়ারা ও থাই লেবুর বাগানও গড়েছেন।
উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মোঃ খিজির হোসেন প্রামানিক জানান, এটি ভিনদেশি ফল হলেও আমাদের দেশে এর আবাদে সফলতা মিলছে। উল্লাপাড়ায় ড্রাগন ফলের চাষাবাদ স¤প্রসারন এরই মধ্যে অনেকজন কেই পরামর্শ দেওয়া হয়েছে। এর চারা উৎপাদনসহ আবাদের নিয়মাবলী অনেকেই তাদের মাধ্যমে জানছেন। এছাড়া ড্রাগন ফল চাষকারী মোঃ গোলাম সরোয়ার এর আগে স্ট্রবেরী চাষ করে সফলতা পেয়েছেন।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মােঃ আরিফুজ্জামান বলেন ড্রাগন ফলের প্রচুর চাহিদা রয়েছে। এর পুষ্টিমান অনেক বেশি। এটি অর্থকরী ফসল। ভিনদেশি হলেও ড্রাগন ফল সফল ব্যবসা পন্য এবং কৃষি অর্থনীতিতে বড় উন্নয়ন অবদান রাখবে। উল­াপাড়ায় ব্যাপক ভাবে ড্রাগন ফলের চাষাবাদ করার পিছনে কৃষি বিভাগের মাধ্যমে উপজেলা প্রশাসন থেকে প্রয়ােজনীয় যাবতীয় পরামর্শ ও সহযােগীতা দেওয়া হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com