মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:০১ পূর্বাহ্ন

তাল দিয়ে করতে পারেন বিবিখানা পিঠা আর দুধবড়া

খবরের আলো :

 

বাজারে এখন তাল পাওয়া যাচ্ছে। তাল থেকে হয় সুস্বাদু পায়েস। হয় রকমারি পিঠা। তাল দিয়ে করতে পারেন বিবিখানা পিঠা আর দুধবড়া। এগুলোর প্রস্তুত প্রণালি জানিয়েছেন রন্ধনশিল্পী বীথি জগলুল

তালের বিবিখানা পিঠা

উপকরণ

জ্বাল দেওয়া তালের ঘন রস: ২ কাপ
চালের গুঁড়া: ২ কাপ
ময়দা: আধা কাপ
গুঁড়াদুধ: ১ কাপ
কুড়ানো নারিকেল: ১ কাপ
ঘন তরল দুধ: ১ কাপ
চিনি: ২ কাপ
তেল: ১ কাপ
ডিম: ৪টি
বেকিং পাউডার: ২ চা চামচ
এলাচগুঁড়া: ১ চা চামচ

প্রণালি

চালের গুঁড়া, ময়দা, গুঁড়াদুধ, এলাচগুঁড়া ও বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে রাখুন। বড় একটি বাটিতে ডিম ফেটিয়ে তাতে একে একে দুধ, চিনি, তেল দিয়ে আবার ফেটিয়ে নিন। চিনি গলে গেলে তাতে তালের রস মেশান।
এবার অল্প অল্প করে চালের গুঁড়ার মিশ্রণ খুব ভালোভাবে তালের রসের মিশ্রণে মেশান। খেয়াল রাখবেন যেন চালের গুঁড়া দানা দানা হয়ে না থাকে।

বেকিং ডিশে তেল ব্রাশ করে শুকনা ময়দা ছিটিয়ে নিয়ে তাতে এই মিশ্রণ ঢেলে দিন। ইলেকট্রিক ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রিহিট করে নিন। ওভেনের নিচ থেকে দুই নম্বর তাকে মিশ্রণের ডিশ রাখুন।

প্রথম ৩০ মিনিট ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং পরের ৩০ মিনিট ১৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করে নিন। হয়ে গেলে পুরোপুরি ঠান্ডা করে প্লেটের ওপর উল্টিয়ে বের করে কুড়ানো নারিকেল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

তালের দুধবড়া

উপকরণ

বড়ার জন্য
জ্বাল দেওয়া তালের ঘন রস: আধা কাপ
চালের গুঁড়া: দেড় কাপ
চিনি: আধা কাপ
গুঁড়াদুধ: ১ কাপ
এলাচগুঁড়া: ১ চা চামচ
লবণ: সামান্য
তেল: ভাজার জন্য যা প্রয়োজন

তেল ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। মাঝারি আঁচে তেল গরম করে আঁচ কমিয়ে একটা একটা করে বড়া বানিয়ে তেলে ছেড়ে সোনালি করে ভেজে পেপার টাওয়েলের ওপর তুলে রাখুন।

দুধের মিশ্রণের জন্য
তরল দুধ: দেড় লিটার
কনডেন্সড মিল্ক: আধা টিন
এলাচগুঁড়া: সামান্য

প্রণালি

দেড় লিটার দুধ জ্বাল করে এক লিটার করে নিন। এবার এতে কনডেন্সড মিল্ক ও এলাচগুঁড়া মেশান। ফুটে উঠলে চুলা থেকে নামিয়ে ভেজে রাখা বড়াগুলো গরম দুধের মিশ্রণে ছেড়ে ঢেকে রাখুন। ঠান্ডা হলে পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com