সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৫৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
তামুলপুরে মুখ‍্যমন্ত্রী ডঃ হিমন্ত ১১শ ৫ জন প্রাক্তন ক‍্যাডারদের মাঝে ৪লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট সার্টিফিকেট বিতরণ করলেন। রেড ক্রিসেন্ট সোসাইটির শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবকদের সম্মাননা ও পুরস্কার প্রদান শেরপুরে শীত বাড়াতে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা          আম গাছে ঝুলছিল স্কুল ছাত্রীর লাশ অর্থ আত্মসাৎ অভিযোগে নায়িকা জ্যাকুলিন আটক চন্দনাইশের সাতবাড়ীয়া নির্বাচনে সাফাত বিন ছানাউল্লাহ্’র মনোনয়নপত্র সংগ্রহ মানবিক মেম্বার আলম হাওলাদারের সাথে ড্রিম লাইট’র সৌজন্য সাক্ষাৎ শেরপুরে সেবার মান নিশ্চিতকরণে নাগরিক কমিটির মতবিনিময় রাষ্ট্রদ্রোহী মামলায় অভিযুক্ত হলেন সাংবাদিক মৌলভীবাজারে “মেছো বাঘ” হত্যার দায়ে সাজা

যৌবন ধরে রাখার মূল মন্ত্র জেনে নিন

খবরের আলো অনলাইন ডেস্কঃ
সঠিকভাবে দীর্ঘ বছর যৌবন ধরে রাখার মূল মন্ত্র হল সুস্থ, নির্মেদ শরীর।
সুস্থ দীর্ঘ জীবন পেতে এবং যৌবন ধরে রাখতে সকালে খানিকক্ষণ সূর্যালোকে থাকুন। সূর্যের আলোতে আছে ভিটামিন ডি যা হাড়কে মজবুত করে মানসিক চাপ কমিয়ে ত্বককে আরও তরুণ দেখায়। তবে কড়া রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন। রোদে যাওয়ার আধা ঘণ্টা আগে এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করুন। সঙ্গে রাখুন ছাতা, টুপি কিংবা ওড়না জাতীয বস্ত্র।
শরীরের অতিরিক্ত ওজন খুব দ্রুত মানুষকে বুড়িয়ে দেয়। এমনকী কমিয়ে দেয় আত্মবিশ্বাসও। নিয়মিত ব্যায়াম ও খাবার নিয়ন্ত্রণের মাধ্যমে অতিরিক্ত ওজন কমিয়ে ফেললে যৌবন ধরে রাখা সম্ভব হবে। প্রতিদিন হাঁটার কোনও বিকল্প নেই। প্রতিদিন অন্তত আধঘণ্টা করে হাঁটুন। এতে নিয়ন্ত্রণে থাকবে হার্টের রোগ, ডায়াবেটিস, কোলেস্টেরল, প্রেসারের সমস্যা।
ত্বককে আর্দ্র রাখতে মধু আর দই’র প্যাক ব্যবহার করবেন। প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করতে হবে। পেট পরিষ্কার থাকলে শরীর সুস্থ থাকে ত্বকেরও জেল্লা বাড়ে। টাটকা শাক-সবজি-ফল খান বেশি বেশি। প্রতিদিনের ডায়েটে অন্তত একটা করে মৌসুমী ফল রাখুন। ফলে থাকা ফাইবার, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরে পুষ্টি যোগায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। ঘুমের ফলে কোষগুলোতে হরমোনের সঞ্চার হয়, চোখের নিচে কালি পড়ে না। ওজন কমাতে গিয়ে বা স্রেফ ইচ্ছে করছে না বলে ব্রেকফাস্ট কখনওই বাদ দেবেন না। এতে শরীরের মেটাবলিজম সিস্টেমের গোলমাল হয়ে যায়।
যৌবন ধরে রাখতে হলে মিষ্টি জাতীয় খাবার যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। চকোলেট, পেস্ট্রি, ব্রাউনি, আইসক্রিমের মতো খাবারে প্রচুর কার্বোহাইড্রেট ও ফ্যাট থাকে যা শরীরে ডায়াবেটিস ও কোলেস্টেরল বাড়ায়। তবে চিনি অল্প হলেও নিয়মিত খান। এতে শরীরের এনার্জি লেভেল ঠিক থাকবে মনে করেন বিশেষজ্ঞবৃন্দ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com