সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৯:৫০ পূর্বাহ্ন

স্কুল কলেজের ভবিষ্যত কোন পথে ?

Exif_JPEG_420

গত রবিবার থেকে করোনার তৃতীয় ঢেউ ও আগত ওমিক্রন মোকাবেলায় বন্ধ হয়ে গেলো সমস্ত স্কুল কলেজ। প্রাথমিকভাবে শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়েছে ১৪ দিন পর আবার খুলবে প্রাথমিক মাধ্যমিক বিদ্যালয় সহ কলেজ বিশ্ববিদ্যালয়। তবে এসব ভবিষ্যতবাণীতে ভরসা নেই শিক্ষার্থী ও অভিভাবকদের। তাঁরা ভাবছেন লম্বা ছুটির ফাঁদে পড়ে গেলো শিক্ষালয়।

কবে খুলবে তা অবশ্য সময়েই প্রমাণ হবে। তবে জানুয়ারীতে সব কিছু ঠিকঠাক আছে ঘোষণা দিয়ে আবার বিদ্যালয়গুলো বন্ধ করে দেওয়াটা মানতে পারেননি অধিকাংশ অভিভাবক। তবে কিছু কিছু অভিভাবক বিষয়টি মঙ্গলজনক মনে করেছেন। তাঁদের ভাষ্য সন্তান বেঁচে থাকলে পড়ালেখা করতে পারবে। সময় লস তেমন কোন ব্যাপার নয়। তবে অধিকাংশ অভিভাবক শিক্ষালয় খোলা ও বন্ধের মাঝে লক্ষ লক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে বেতন সেশন ফি সহ টাকা পয়সা বুঝে নেওয়ার বিষয়টি ভালো ভাবে মেনে নিতে পারেননি। তাঁদের মতে কয়েক দিনের জন্য স্কুল কলেজ খুলে আবার বেতন সহ অন্যান্য টাকা পয়সা গ্রহণের পর প্রতিষ্ঠান বন্ধ করার প্রক্রীয়াটি রহস্যজনক। এতে করে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সাথে অভিভাবক মহলের হৃদ্যতার ফাটল আরো বিস্তার লাভ করলো।

প্রসঙ্গত উল্লেখ্য যে, ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে চীন দেশের উইহান শহর থেকে প্রথম করোনা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। সে বছরের মার্চ মাসের মাঝামাঝি বাংলাদেশেও হানা দিতে থাকে করোনা। বন্ধ হয়ে যায় সকল প্রতিষ্ঠান ও গণপরিবহন। বিশ্ব অর্থনীতিতে নামে মারাত্মক ধ্বস। অবশ্য পরের বছরের মধ্যে খুব অল্প সময়ে আমেরিকা চীন বৃটেন ভারত সহ বিভিন্ন দেশ টিকা আবিষ্কার করে ছাড়ে বাজারে। এ অতিমারি করোনায় সব থেকে ক্ষতিগ্রস্থ হয় আমেরিকা ইতালি রাশিয়া ব্রাজিল ভারত সহ মধ্যপ্রাচ্য।

 

—- সাংবাদিক সজীব আকবর,

বার্তা সম্পাদক, দৈনিক খবরের আলো।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com