বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:৫২ পূর্বাহ্ন

এবার চিন-পাকিস্তান সীমান্ত S-400 মিসাইল সিস্টেম মোতায়েন করবে ভারত

খবরের আলো ডেস্ক রিপোর্টঃ
আসন্ন জুন মাসের মধ্যেই চিন-পাকিস্তান সীমান্তে S-400 মিসাইল সিস্টেম মোতায়েন করতে চলেছে ভারত। সম্প্রতি মার্কিন কংগ্রেসের এক অধিবেশনে এমনটাই দাবি করেছে পেন্টাগন এর কর্তারা।
বিদেশী সংবাদ মাধ্যমের খবর এস-৪০০ নিয়ে সেনেট আর্মড সার্ভিস কমিটির সদস্যদের সামনে বিবৃতি দেন ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সি-র ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ের।
সে সময় কমিটির সদস্যদের তিনি জানান, গত বছরের ডিসেম্বর মাস থেকে ভারতে এস-৪00 মিসাইল সিস্টেম পাঠানো শুরু করেছে রাশিয়া। আগামী জুন মাসের মধ্যে চিন ও পাকিস্তান সীমান্তে এই আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। তিনি বলেন, দেশীয় প্রযুক্তিতে হাইপারসনিক, ব্যালিস্টিক, ক্রুজ ও এয়ার ডিফেন্স মিসাইল তৈরি করছে ভারত। ২০২১ সালে ভারত বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূল উৎক্ষেপণও করেছে। মহাকাশে স্যাটেলাইটের সংখ্যা বাড়িয়ে চলেছে ভারত। তাছাড়া যুদ্ধের জন্য মহাকাশ প্রযুক্তি ব্যবহারের পথে হাঁটছে দেশটি।”
উল্লেখ্য, শুরু থেকেই রাশিয়ায় তৈরি এস-৪০০ মিসাইল সিস্টেম নিয়ে আপত্তি জানিয়ে এসেছে আমেরিকা। অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকিও দিয়েছে ওয়াশিংটন। পালটা নয়াদিল্লি সাফ জানিয়ে দেয়, রাশিয়া থেকে ওই মিসাইল সিস্টেম কেনা হবেই। দেশের নিরাপত্তার ক্ষেত্রে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না। ফলে বাধ্য হয়ে ভারতকে নিষেধাজ্ঞার তালিকা থেকে ছাড় দেওয়ার বিষয়ে আলোচনা করছে বাইডেন প্রশাসন।
এহেন জটিল পরিস্থিতিয়ে সেনেট কমিটিতে লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ের জানান, সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য বিপুল মাত্রায় কাজ শুরু করেছে নয়াদিল্লি। স্থলসেনা, বায়ুসেনা, নৌসেনা ও স্ট্র্যাটেজিক নিউক্লিয়ার ফোর্সকে আধুনিক যুদ্ধের জন্য সাজিয়ে তুলতে দ্রুত গতিতে কাজ চলছে। ফৌজের তিন বাহিনীর মধ্যে সমন্বয় তৈরি করতে ‘ইন্টিগ্রেটেড থিয়েটার কমান্ড’ তৈরি করছে ভারত। 
প্রসঙ্গত, ২০২১ সালের ডিসেম্বর মাস থেকেই ভারতে এস-৪০০ পাঠানোর কাজ শুরু করেছে রাশিয়া। ইতিমধ্যে পাঞ্জাবে একটি মিসাইল সিস্টেম মোতায়েন করেছে ভারতীয় ফৌজ। এবার এপ্রিল অর্থাৎ চলতি মাসের মধ্যেই দ্বিতীয় এস-৪০০ সিস্টেম ভারত পৌঁছে যাবে।
২০২৩ সালের মধ্যেই চুক্তি মোতাবেক এই অত্যাধুনিক পাঁচটি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভারতীয় সেনার হাতে চলে আসবে। ফলে চিন ও পাকিস্তানকে নজরে রেখে দেশের মিসাইল প্রতিরক্ষা আরও মজবুত করে তুলতে সক্ষম হবে সেনাবাহিনী। 

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com