বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০৬:৫১ পূর্বাহ্ন

সম্পাদকীয় প্রতিবেদন

ছবি সংগৃহীত

রাশিয়ার হামলায় পরিবেশ ক্ষতির অভিযোগে আদালতে নালিশ কিয়েভের, শীঘ্রই ভোজ্য তেলে মিলবে স্বস্তি

টানা তিন মাস হয়ে গেলেও রাশিয়া ইউক্রেন যুদ্ধ এখনো চলমান। কবে শেষ হবে তার কোন নিশ্চয়তা নেই।
অপরদিকে ফিনল্যান্ড সহ কয়েকটি দেশে রাশিয়া হামলা চালাতে পারে বলে মনে করছেন সমর বিশেষজ্ঞরা।
যদি হামলা হয় তাহলে তার কারণ হিসেবে বারবার রুশ প্রধান বলে এসছেন নিষেধ করা সত্যেও অতি উৎসাহী হয়ে ন্যাটোতে যোগ দেওয়ায় কয়েকটি দেশের ওপর মস্কো ক্ষুদ্ধ।
ইতিমধ্যে মারিওপোল, দানবাস এর মত বড় শহর রুশ সেনারা দখল করে নিলেও যুদ্ধে বলার মতো তেমন সাফল্য আসেনি।
তবে রুশ প্রধান বলেছেন আপাত দৃষ্টিতে ইউক্রেনে রুশ সেনা অভিযান চলমান রয়েছে এটা সত্য।
তবে গোপনে আমেরিকা ইসরায়েল জার্মান পর্তুগাল সহ ন্যাটোর অনেক দেশই ইউক্রেনকে অস্ত্র গোরাবারুদ ও সৈন্য দিয়ে সহযোগিতা করার কারণে অভিযান দীর্ঘ হচ্ছে। পুতিন এও বলেছেন এভাবে চলতে থাকলে মস্কো পারমানবিক হামলার পথ বেছে নিতে পারে।
চলমান যুদ্ধে ইতিমধ্যে অসংখ্য মানুষের মৃত্যু ও ধংসস্তুপে পরিণত হয়েছে ইউক্রেন। সম্পত্তি নষ্টের পাশাপাশি রুশ সেনারা তাদের পরিবেশে বিনষ্ট করছে এমন অভিযোগ তুলে এবার আদালতে নালিশ ঠুকে দিয়েছে ইউক্রেন।
ইউক্রেনের পরিবেশ মন্ত্রী রুসলান স্ট্রিলেটস বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে এই বিষয়ে কথা বলেছেন। তাঁর কথায়, গত ২০ বছরে এটাই বিশ্বের প্রথম সেনা সংঘর্ষের ঘটনা, যেখানে এমন ব্যাপক ভাবে পরিবেশের ক্ষতি হয়েছে। রুশ ক্ষেপণাস্ত্রগুলি আমাদের তেলের ডিপো, তাপবিদ্যুৎ কেন্দ্র, রাসায়নিক কেন্দ্রে আছড়ে পড়ায় পরিবেশের অবশ্যই বিপুল ক্ষতি হয়েছে। জঙ্গল জ্বলছে। গুরুত্বপূ্র্ণ ও সংরক্ষণযোগ্য বহু কিছু ধ্বংস হয়ে যাচ্ছে।
এ যুদ্ধের ফলে বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি শুরু হয়েছে। বাজারে শুরু হয়েছে লাগামহীন দ্রব্যমূল্য বৃদ্ধি। সাধারণ মানুষের কপালের ভাঁজ আরো সংকুচিত হচ্ছে।
তবে আশার কথা এই যে, ইতিমধ্যে ইন্দোনেশিয়া তাদের পাম তেল ২৩ শে মে থেকে রপ্তানি শুরু করতে যাচ্ছে। এতে করে ভোজ্যতেলের যে লাগামহীন মূল্য বৃদ্ধি তা আগামী এক পক্ষের মধ্যেয় স্বাভাবিক হবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
সজীব আকবর
বার্তা সম্পাদক
দৈনিক খবরের আলো।
২০/০৫/২০২২ ইং।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com