বুধবার, ০৬ জুলাই ২০২২, ০১:১৬ পূর্বাহ্ন

রংপুরে ৪ দিন ব্যাপী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

আহসান হাবিব মিলনঃ
রংপুর সিটি কর্পোরেশনের উদ্যোগে আগামী ১২ই জুন থেকে ১৫ জুন পর্যন্ত রসিকের ৩৩টি ওয়ার্ডে ২৯৭টি কেন্দ্রের মাধ্যমে  ১লাখ ২৯ হাজার শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ার সিদ্ধান্ত নিয়েছে রংপুর সিটি কর্পোরেশন।
বুধবার (৮ জুন) সকাল ১১টায় নগর ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিয়া। সংবাদ সম্মেলনে তিনি বলেন,  আগামী ১২ জুন থেকে ১৫ জুন ২০২২ হতে ০৪ (চার) দিন ব্যাপী অর্থাৎ রবিবার, সোমবার, মঙ্গলবার, বুধবার পর্যন্ত ৬ মাস বয়স থেকে ৫ বছর বয়সী সকল শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে। রংপুর সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডে ২৯৭টি কেন্দ্রে ৪৪ জন প্রথম সারির সুদক্ষ সুপারভাইজার দ্বারা ৫৯৪ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীদের নার্সিংয়ের মাধ্যমে ০৪ (চার) দিন ব্যাপী নির্ধারিত ইপিআই কেন্দ্র সমূহে অর্থাৎ রবিবার  সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৪দিনে মোট ১ লাখ ২৯ হাজার শিশুকে ক্যাপসুল খাওয়ানো হবে।
এ সময় ৬ মাস থেকে ১১ মাস বয়সী ২০ হাজার জন শিশুকে নীল রং এর এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৯ হাজার শিশুকে লাল রং এর ভিটামিন “এ ” ক্যাপসুল খাওয়ানো হবে।
তবে যদি কোন শিশুকে গত চার মাসের মধ্যে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হয়ে থাকে তবে সেই শিশুকে ভিটামিন “এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজন নাই। ভিটামিন “এ” ক্যাপসুলে সাধারনত কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এর পরে কোন শিশুর বমি বমি ভাব হতে পারে। বমি বমি ভাব হলে অভিভাবকদের না ঘাবড়ে  প্রয়াজনে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে। শিশুকে ভরা পেটে ভিটামিন “এ ” ক্যাপসুল খাওয়াতে হবে। কান্নারত অবস্থায় বা জোর করে কোন শিশুকে ভিটামিন ক্যাপসুল খাওয়ানো যাবে না। আস্ত বা গোটা ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো যাবে না।
ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভেতরের তরল ভিটামিন “এ” শিশুকে খাওয়াতে হবে। তবে আগে থেকে ক্যাপসুলে মুখ কেটে রাখা যাবে না। অভিভাবকগণ মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে আসুন এবং শারিরীক দূরত্ব বজায় রেখে ভিটামিন”এ” ক্যাপসুল খাওয়ান। ভিটামিন “এ ক্যাপসুল খেয়ে শিশুর বমি বমি ভাব হয়েছে বা শিশুর ক্ষতি হয়েছে এমন অভিযোগ থাকলে না ঘাবড়ে  প্রয়োজনে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাবেন ।
এ সংক্রান্ত সকল তথ্যের জন্যে সিভিল সার্জন ডাঃ শামীম আহমেদ (মোবাইল-০১৭১২-৭৬৯৯৪০), রংপুরসিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল আমিন মিঞা (মোবাইল-০১৭১২-০৮৩২৮১), সচিব উম্মে ফাতিমা (মোবাইল- ০১৭৩১-২৫৫৭৩২), প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান এবনে তাজ (মোবাইল- ০১৭১৬-৩০৭৩৭৩) রংপুরসিটি কর্পোরেশন স্যানিটারী ইন্সপেক্টর (শাখা প্রধান) মোঃ আব্দুল কাইয়ুম (মোবাইল- ০১৭১৪- ৫৬৬৩৮৩) নম্বরে যোগাযোগ করতে বলা হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com