বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:২৪ পূর্বাহ্ন

তৃতীয় লিঙ্গের মানুষের চিকিৎসাসেবা নিশ্চিতে লিড বাংলাদেশের গণস্বাক্ষর কর্মসূচি   

জবি প্রতিবেদক : 
সমাজে তৃতীয় লিঙ্গ হিসেবে পরিচিত মানুষদের মৌলিক অধিকার বিশেষ করে চিকিৎসাসেবা নিশ্চিত করার লক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গণস্বাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
‘বৃহন্নলাদের অধিকার এর জন্য আওয়াজ তোলো’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে এই কর্মসূচির আয়োজন করে লিড বাংলাদেশ। সোমবার লিড বাংলাদেশের তত্ত্বাবধানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ গণসাক্ষর কর্মসূচি অনুষ্ঠিত হয়।
এ কার্যক্রমের নেতৃত্বে থাকা সাদিকাতুন নিসা বলেন, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের টিকিট সংগ্রহের লাইন নিয়ে তারা কাজ শুরু করেছিলেন। সেখানে গিয়ে দেখা যায়, সেখানে পুরুষ এবং মহিলাদের জন্য টিকিট সংগ্রহের আলাদা লাইন থাকলেও বৃহন্নলা অর্থাৎ হিজরাদের জন্য নেই কোনো আলাদা লাইন। মেডিকেল প্রশাসনের সঙ্গে এ বিষয়ে আলাপ করার প্রচেষ্টা চলছে, যাতে অতিদ্রুত তাদের জন্য অন্তত একটি আলাদা লাইনের ব্যবস্থা করা হয়। এর ফলে,অন্তত তাদের পুরান ঢাকা অঞ্চলে চিকিৎসা সেবা নিয়ে ভোগান্তি কিছুটা লাঘব হবে।
এটির সদস্য মোহাইমিনুল ইসলাম বলেন, আমরা বেশ উচ্ছ্বসিত এরকম একটি কাজকে সামনে এগিয়ে নিয়ে যেতে পেরে। আশা করা যায় এধরণের উদ্যোগ আমাদের সামাজিক সমস্যাগুলো সমাধানে কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে।
মানুষদের সচেতন করতে দিনব্যাপী জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল সরকারি কলেজ, মহানগর মহিলা কলেজ এবং শহীদ সোহরাওয়ার্দী কলেজে লিফলেট বিতরণ করেন তারা।
জাতিসংঘের একটি অন্যতম অংশ হিসেবে পরিচিত দি হাংগার প্রজেক্ট। বাংলাদেশে দি হাংগার প্রজেক্টের আওতাধীন কয়েকটি উইং রয়েছে যার মধ্যে একটি লিড বাংলাদেশ।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com