বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৬:৪০ পূর্বাহ্ন

চুয়াডাঙ্গায় `সুপার স্টার` কোম্পানীর গোডাউ‌নে ভয়াবহ আগুন

জ‌নি আহমেদ, নিজস্ব প্রতি‌নি‌ধি, চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় মধ‌্যরাতে তিনতলা ভব‌নের নিচতলায় ভয়াবহ অ‌গ্নিকা‌ণ্ডের ঘটনা ঘ‌টে‌ছে।
শহ‌রের প্রাণকেন্দ্র ফেরীঘ‌াট রো‌ডের রা‌হেলা খাতুন গার্লস একা‌ডেমীর ঠিক সাম‌নেই বুধবার দিবাগত রাত দেড়টার দি‌কে ওই ভব‌নের নিচতলায় বাল্বের (লাই‌ট) গোডাউ‌নে এ ভয়‌াবহ এ অ‌গ্নিকা‌ণ্ডের ঘটন‌া ঘ‌টে।
‌সেসময় স‌ঙ্গে স‌ঙ্গেই পৌর এলাকার ৪নং ওয়ার্ডসহ বি‌ভিন্ন এলাকায় বন্ধ হ‌য়ে য‌ায় বিদ‌্যুৎ। রা‌তেই ওই ভব‌নে ঘু‌মি‌য়ে থাকা মানুষ স্থানীয় ও প্রত‌্যক্ষদর্শী‌দের চিৎকা‌রে ঘুম ভে‌ঙে গে‌লে দুঃ‌শ্চিন্তাই প‌ড়ে য‌ায় ভব‌নে থাকা মানুষগু‌লো। প‌রে জানমা‌লের নিরাপত্তায় সকলকে স‌রিয়ে নেয় প্রতি‌বে‌শিরা।
এ গোডাউনটি `সুপার স্টার` না‌মের এক‌টি কোম্পানী ওই ভব‌নের নিচতলা ভাড়া নি‌য়ে এলই‌ডি লাইটসহ বি‌ভিন্ন ই‌লেক‌ট্রিক মালামাল রে‌খে গোডাউন হি‌সে‌বে ব‌্যবহার কর‌তো।
এ‌রআ‌গে, ওই ভবনের নিচতলা ভাড়া দেয়া গোডাউন থেকে আগু‌নের ফুল‌কি দ্রুত বে‌গে উড়‌তে শুরু কর‌লে আত‌ঙ্কিত হ‌য়ে খবর দেয়া হয় চুয়াডাঙ্গা ফায়ার সা‌র্ভিস‌কে। ওই ইউ‌নি‌টের সদস‌্যরা গোডাউনের সার্টার ভে‌ঙে দে‌খে দাও দাও ক‌রে আগুন জ্বল‌ছে। সেসময় ওই ভয়‌াবহ আগুন নেভা‌তে কাজ শুরু করলে ত‌া নিয়ন্ত্রণে আন‌তে হিম‌শিম খ‌ায়। এ‌কে এ‌কে প‌রে তা‌দের আরও তিন‌টি দল এ‌সে ৪ ঘণ্টার ব‌্যবধা‌নে মে‌াট চার‌টি ইউ‌নি‌টের দলের চেষ্টায় সকাল পর্যস্ত আগুন নেভা‌তে সক্ষম হয়। ততক্ষ‌ণে গোডাউ‌নে থাকা ই‌লেকট্রিক বি‌ভিন্ন মালামাল বে‌শির ভাগই পু‌ড়ে ধ্বংস হ‌য়ে যায়। এ‌তে লাখ লাখ টাকার মালামাল পু‌ড়ে ক্ষ‌তিগ্রস্ত হয়। ভা‌গ‌্য অনুকূ‌লে থাকায় আশপা‌শে আরও বাড়ীঘর এবং অন‌্যান‌্য গোডাউন থাক‌লেও তা‌তে তেমন কোন ক্ষ‌তি হয়‌নি।
এ বিষ‌য়ে প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানায়, রাত প্রায় ২ টার দিকে তিনতলা ওই ভবনের নিচতলায় আগুনের শিখা দেখতে পায়। এরপর খবর দেয়া হয় ফায়ার সার্ভিসকে। প‌রে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ কর‌লে রাত থে‌কে সকাল পর্যন্ত অন্তত ৪ ঘণ্টার চেষ্টায়  কার্যক্রম সফল হয়।
ত‌বে এ ঘটনায় রাত দেড়টা থে‌কে সা‌ড়ে তিনটা পর্যন্ত বিদ‌্যুৎ বন্ধের কার‌ণে দু‌র্ভোগও পোহাতে হ‌য়ে‌ছে মানুষ‌কে।
চুয়াডাঙ্গায় প্রচণ্ড ভ‌্যাপসা গরমে বাড়ীর ম‌ধ্যে থাক‌তে না পে‌রে বি‌ভিন্ন রাস্তায় দলে দ‌লে মে‌য়ে‌ছে‌লে‌দের ঘোরাঘু‌রি কর‌তে দেখা গে‌ছে। আবার অ‌নেকে রাস্তার ধা‌রে বাড়ীগু‌লোর মেইন গে‌টে ব‌সে থে‌কেও আরাম খুঁ‌জে‌ছে অ‌নে‌কেই।
এ বিষ‌য়ে ওই ভবন মালিক নাগিব মাহফুজ জানান, বাড়িটির নিচতলা গোডাউন হিসেবে ভাড়া দেয়া আছে সুপার স্টার কোম্পানীর কা‌ছে। ওই গোডাউনে এলইডি বাল্ব, বৈদ্যুতিক পাখা ও বৈদ্যুতিক তার রাখা হত। ইলেকট্রিক পণ্যের কারণে আগুন ভয়াবহ পর্যায়ে পৌঁছায়। তবে আগুন ছড়িয়ে না পড়ায় আশপাশে ক্ষয়ক্ষতি খুব বেশি হয়নি।
চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস অান্ড সিভিল ডিফেন্স`র সহকারী পরিচালক রফিকুল ইসলাম জানান, রাত ২টার পর খবর পেয়ে নিয়ন্ত্রণ কাজ শুরু করে ফায়ার সার্ভিসের ৪টি দল। টানা ৪ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। গোডাউনের প্রবেশ পথ ও জায়গা সরু হওয়ায় আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়। এছাড়া গোডাউন ইলেকট্রিক জিনিসপত্র থাকার কারণে দ্রুতই আগুনের ব্যাপকতা ছড়ায়।
তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিদ্যুতের শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। তবে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো নিশ্চিত নয়। প্রাথমিক ধারণা করা যা‌চ্ছে কমপ‌ক্ষে ২০ লক্ষাধীক টাকার মালামাল পুড়ে নষ্ট হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2018 Dailykhaboreralo.Com
Design & Developed BY ThemesBazar.Com